শুক্রবার, ১১ জুন ২০২১, ০৯:৩৯ অপরাহ্ন

ড্রাইভিং লাইসেন্স পেতে শর্ত শিথিল করল বিআরটিএ

ফারুক আহম্মেদ সুজনঃ মধ্যম ও ভারী মোটরযানের লাইসেন্স পাওয়ার শর্ত ছয় মাসের জন্য শিথিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গত ২৬ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে, যা আগামী ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে। ফলে তিন বছরের পরিবর্তে মাত্র এক বছরের অভিজ্ঞতা দিয়েই এ দুই শ্রেণীর মোটরযানের লাইসেন্স পাবেন চালকরা।
বিআরটিএর কর্মকর্তারা চালক সংকট কাটাতে সাময়িকভাবে এমন উদ্যোগ নেওয়া হয়ে।
বিআরটিএর তথ্য অনুযায়ী, সারা দেশে নিবন্ধিত মোটরযান আছে প্রায় ৩৮ লাখ। এর বিপরীতে বিআরটিএ অনুমোদিত চালকের সংখ্যা ১৯ লাখ। অন্যদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, ঢাকা মহানগরীতে ২০ লাখ নিবন্ধিত মোটরযানের বিপরীতে চালক রয়েছেন ১৪ লাখ। একইভাবে লক্ষাধিক ভারী মোটরযানের বিপরীতে লাইসেন্সধারী চালকের সংখ্যা মাত্র ২১ হাজার এবং সাড়ে পাঁচ লাখ হালকা মোটরযানের বিপরীতে লাইসেন্সধারী চালক আছেন চার লাখের সামান্য বেশি। চালক সংকট থাকলেও মধ্যম ও ভারী মোটরযান রাস্তায় ঠিকই চলছে। এগুলোর বড় একটা অংশ চালাচ্ছেন অদক্ষ চালকরা, যাদের সংশ্লিষ্ট মোটরযান চালানোর লাইসেন্সই নেই। এ অবস্থায় বৈধ চালক সংকট মেটাতে গত ২৬ ডিসেম্বর বিআরটিএর সংস্থাপন অধিশাখা থেকে জারীকৃত এক প্রজ্ঞাপনে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শর্ত শিথিল করা হয়েছে।
বিদ্যমান নিয়ম অনুযায়ী, প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন ব্যক্তির আবেদনের পরিপ্রেক্ষিতে এবং পরীক্ষার পর চালককে প্রথমে হালকা মোটরযানের (ওজন ২৫০০ কেজির নিচে) পেশাদার লাইসেন্স প্রদান করা হয়। তিন বছর হালকা মোটরযান চালানোর পর একজন চালক মধ্যম শ্রেণীর মোটরযান (২৫০০-৬৫০০ কেজি) চালানোর লাইসেন্স পাওয়ার যোগ্য হয়ে ওঠেন। একইভাবে তিন বছর হালকা মোটরযান চালানোর পর চালককে ভারী মোটরযান (৬৫০০ কেজির উপরে) চালানোর জন্য পেশাদার লাইসেন্স প্রদান করা হয়। এ নিয়মই শিথিল করে হালকা ও মধ্যম শ্রেণীর মোটরযান চালানোর অভিজ্ঞতা তিন থেকে কমিয়ে এক বছর নির্ধারণ করেছে বিআরটিএ, যা ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।
চালক সংকট মোকাবেলায় হালকা ও মধ্যম শ্রেণীর লাইসেন্সধারী চালকদের যথাক্রমে মধ্যম ও ভারী মোটরযান চালানোর অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিআরটিএর পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী। তিনি বলেন, ড্রাইভিং লাইসেন্সে মধ্যম বা ভারী মোটরযান-সংশ্লিষ্ট শর্ত ছয় মাসের জন্য শিথিল করা হয়েছে। ২০১৯ সালের ৩০ জুন থেকে লাইসেন্স প্রদানের নিয়ম আগের অবস্থায় ফিরে যাবে। এ সময়ের মধ্যে যেসব নতুন চালক মধ্যম ও ভারী মোটরযান চালানো শুরু করেছেন, তাদের মধ্যম ও ভারী মোটরযানের লাইসেন্স করে নিতে হবে।

নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলার খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান  
Design & Developed BY ThemesBazar.Com