অপরাহ্ন, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ , সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল
শিরোনাম :
Logo দীর্ঘ একযোগেও ভোগান্তি কমেনি ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে Logo বগুড়া আদমদীঘি উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ গণমাধ্যমে সমর্থকদের প্রচারণা Logo বগুড়া শাজাহানপুরে উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন ১৩ প্রার্থী Logo বগুড়ার শিবগঞ্জে জমিজমা সংক্রান্ত জেরে দায়ের কোপে নিহত ১ Logo “আমার সম্ভ্রম ফেরত চাই নতুবা শাহিনের স্ত্রী হতে চাই” তরুনীর অনশন! Logo সারাদেশে বিআরটিএর অভিযানে ৬ লাখ ৪৩ হাজার টাকা জরিমানা Logo যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা Logo বগুড়ায় ৮টি ধারালো অস্ত্রসহ ২ জন গ্রেফতার Logo ফায়ার ও পরিবেশ ছাড়পত্র জানতে চাওয়াতে ম্যানেজার সাকিল, সাংবাদিকের সাথে অশুভ আচরণ। Logo প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সব প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ

থলের বিড়ালগুলো পাড়াময় লাফালাফি করছে

সিরাজুর রহমান

পুরান বস্তার মধ্যে ঠেসে ঠেসে ধান ভরা দেখেছেন নিশ্চয়ই। বস্তা আর নিতে পারছে না। এখানে-সেখানে সেলাই খুলে যাচ্ছে। ধান বেরিয়ে ছড়িয়ে পড়ছে। এখানে শেলাই দিন, ওখানে আবার সেলাই খুলবে কিংবা ফাটল ধরবে। ঠিক যেন বর্তমান ‘অবৈধ’ আওয়ামী লীগ সরকারের মতো। এদের অন্যায়ের বোঝা সীমা ছাড়িয়ে গেছে। এখন আর সামাল দেয়া যাচ্ছে না। নেতানেত্রীদের কথায় ও কাজে সব চিচিং ফাঁক হয়ে পড়ছে।

বিগত বৈধ নির্বাচনের কথা মনে আছে? সে নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতারা, বিশেষ করে তাদের প্রগলভ নেত্রী শেখ হাসিনা মওসুমি বর্ষার জলধারার মতো অকাতরে প্রতিশ্রুতি বর্ষণ করে যাচ্ছিলেন। তার দল নির্বাচিত হলে দশ টাকা কেজি দরে চাল পাবে বাংলাদেশের মানুষ, নুন-তেল-মসলার দামও কমে যাবে, বিদ্যুতের লোডশেডিং হবে না, ধন-ধান্য-পুষ্পে ভরে যাবে বাংলাদেশ। অন্য প্রতিশ্রুতিগুলোও মনে আছে আপনাদের? ওই যে দুর্নীতির প্রসঙ্গ! প্রধানমন্ত্রী হলে শেখ হাসিনা মাঝে মধ্যে সংসদ সদস্য ও মন্ত্রীদের সম্পদের বিবরণ প্রকাশ করবেন- যার থেকে দেশের মানুষ বুঝতে পারবে দেশে দুর্নীতি হচ্ছে কি না।

তার পরে কী হলো? বিদেশী প্রভু এবং স্বদেশী মীর জাফরেরা মাস্টারপ্ল্যান করল, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলেন। বেশি সময় নষ্ট না করেই তিনি ঘোষণা দিলেন সংসদ সদস্য ও মন্ত্রীরা সম্পদের বিবরণ তৈরি করবেন। তবে সেটা সাধারণ্যে প্রকাশিত হবে না, প্রধানমন্ত্রীর কাছে জমা পড়বে। প্রধানমন্ত্রী সেসব বিবরণ নিয়ে কী করবেন তার কোনো ব্যাখ্যা কখনোই দেয়া হয়নি। সেই কুমির যে শেয়ালের কাছে তার ছানাদের পুষতে দিয়েছিল, সে কাহিনী নিশ্চয়ই জানেন সবাই!

প্রথম কোপ পড়ল শেয়ারবাজারের ওপর। ৩৫ লাখ স্বল্পবিত্তের ছা-পোষা মানুষের যৎসামান্য বিনিয়োগ, তাদের সর্বস্ব লোপাট হয়ে গেল রাতারাতি। গোটা দেশের মানুষ জানল মূলধন দিয়ে যারা আওয়ামী লীগের পেশির রাজনীতি বাঁচিয়ে রেখেছিল, শত শত বাস ভাড়া করে ভাড়াটে সমর্থকদের সভা-সমাবেশ আর লগি-লাঠি-বৈঠার হত্যালীলায় হাজির করেছিল, তাদের ঋণের প্রথম কিস্তি শোধ হয়ে গেল। বাংলাদেশের যেকোনো গাঁয়েগঞ্জে গিয়ে জিজ্ঞেস করুন। আওয়ামী লীগকে কে পুঁজি দিয়েছিল, কার ঋণ শোধ হলো, সবার নাম লোকের মুখে মুখে। কিন্তু আমরা যারা ভাগ পাইনি ও পেতে চাইনি মহাজনদের নামগুলো আমরা বলতে পারলাম না। মাতব্বরের বাতকর্ম শুনলেও নাকি বলতে নিষেধ। চুপ করে থাকাই বিজ্ঞতা।

হাজার হাজার কোটি টাকার হরিলুট
বাংলাদেশের পরিবেশ ধ্বংস করে ১৩৪ চাকার ট্রাক গেল আগরতলায়, বিদ্যুৎ উৎপাদন কারখানার অসম্ভব ভারী যন্ত্রপাতি নিয়ে। আমাদের এক নদী আর ১২ খালে বাঁধ দিতে হলো সে জন্য। ক্ষতি হলো কৃষকের আর পরিবেশের। তার বদলে ভারত নাকি ভবিষ্যতে বাংলাদেশকে বিদ্যুৎ বিক্রি করবে। আর বাংলাদেশ কী করল? নিজের বিদ্যুৎ কারখানা তৈরি না করে কুইক রেন্টালের নামে ২০ হাজার কোটি টাকার হরিলুট দিলো আওয়ামী লীগ নেতাদের পরিবার ও আত্মীয়স্বজনের। গুপ্ত খবরের সন্ধান পেয়েছিলেন সাংবাদিক দম্পতি মেহেরুন রুনি ও সাগর। বিবরণ ছিল তাদের কম্পিউটারে। গভীর রাতে নিজেদের শোবার ঘরে পাঁচ বছরের ছেলের সামনে তাদের খুন করে সে কম্পিউটার চুরি হয়। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ৪৮ ঘণ্টার মধ্যেই খুনিদের গ্রেফতারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু আজ অবধি সে মামলা ঝুলছে তো ঝুলছেই। ঝুলবে না তো হবে কী? তখনই ব্যাপক জনশ্রুতি শোনা গিয়েছিল যে, খুনি দু’জন ছিল ২০ কোটি টাকার ভাগিদারদের আত্মীয় এবং তাদের অবিলম্বে বিদেশে পাঠিয়ে দেয়া হয়েছিল।

এর পর থেকে সবাইকে জানান দিয়ে ডেসটিনি, হলমার্ক ইত্যাদি নানা জমকালো নামে আরো ২০-২২ হাজার কোটি টাকা লোপাট হয়ে গেল, আরো বিভিন্নভাবে পেছনের দরোজা দিয়ে কোনো কোনো ব্যাংকের বহু হাজার টাকা গিয়ে কারো কারো পকেটে ঢুকল। শুনেছি পাঁচটি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক এখন বলতে গেলে ফতুর এবং এ-নাম সে-নামে দুর্নীতি বাংলাদেশের বিগত ছয় বছরের ইতিহাসের সাথে সমার্থক হয়ে গেছে। অনেকেই বলছেন, ঘনিষ্ঠ লোকদের টাকার পাহাড় বানানোর সুযোগ দিয়ে এই সরকার একটা অলিগার্ক শ্রেণী গড়ে তুলছে সাত তাড়াতাড়ি। সরকার আশা করছে এরা অর্থ, আর পেশিশক্তির জোগান দিয়ে এই সরকারকে চিরকাল গদিতে বহাল রাখবে। বস্তুত সরকারের কোনো কোনো মন্ত্রী তো প্রকাশ্যেই বলছেন শেখ হাসিনা চিরকাল প্রধানমন্ত্রী থাকবেন। আর শেখ হাসিনার নিজের কথাবার্তায় মনে হয় তিনি অন্তত ২০৪১ সাল (অর্থাৎ আমাদের অনেকের প্রত্যাশিত আয়ুর পর) পর্যন্ত প্রধানমন্ত্রী থাকার পরিকল্পনা করে ফেলেছেন।

বিচার রাজনীতির হাতিয়ার, দুর্নীতি তার বাহন
এ কথা নিশ্চয়ই মানবেন যে, আইনকে বিগত ছয় বছরে যেভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে, পৃথিবীর আর কোনো দেশে সে রকমটা হয় না। সরকার গঠন করেই এরা কমিটি করল, সে কমিটি শীর্ষসারির নেতা থেকে শুরু করে আওয়ামী লীগের ছোট-বড় নেতাকর্মীদের বিরুদ্ধে সোয়া সাত লাখ মামলা তুলে নিলো। এর মধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে মিগ ৩৯ জঙ্গিবিমান এবং অস্ত্রশস্ত্রবিহীন ঠুঁটোজগন্নাথ ফ্রিগেট ক্রয় ইত্যাদি ব্যাপারে পাঁচটি দুর্নীতির মামলা এবং অন্যদের বিরুদ্ধে কয়েকটি খুনের মামলাও অন্তর্ভুক্ত ছিল। পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি নিয়ে অভিযোগ করেছে বিশ্বব্যাংক এবং নিশ্চয়ই বর্তমান বাংলাদেশের চেয়ে অনেক বেশি নির্ভরযোগ্য তদন্তের পর কানাডা ও যুক্তরাষ্ট্রের সরকার সংশ্লিষ্ট কোনো কোনো ব্যক্তির বিরুদ্ধে কিছু আইনি ব্যবস্থা নিয়েছিল। কিন্তু অন্যের বিবেচনায় যেটা দুর্নীতি, বাংলাদেশের বর্তমান সরকার সেটা দুর্নীতি মনে করেনি। তাদের দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত তদন্ত খেলার পর একে-দুয়ে এবং তিনে-চারে সংশ্লিষ্টদের সবাইকে নির্মল, নিষ্পাপ, ধোয়া তুলসী পাতা বলে ঘোষণা করেছে। গুজব রটেছে সরকারদলীয় দুর্নীতিবাজরা এখন চেষ্টা-তদবির করে কিংবা ঘুষ দিয়ে দুদককে দিয়ে নিজেদের সম্বন্ধে তদন্ত করাচ্ছেন, কেননা পাপ-দুর্নীতি ঝেড়ে ফেলার অপূর্ব আধার এখন দুদক। যেমন করে গঙ্গাসাগরে স্নান করে হিন্দুরা পাপের বোঝা থেকে পরিত্রাণ পেতে চায়।

এত দিন ধারণা ছিল, নিজেদের লোকেরা দুষ্কৃত কিছু করে ফেলেছে, তবু স্নেহশীল সরকার তাদের শাস্তি দিতে চায়নি, রাজনৈতিক সুবিধার কথা বিবেচনা করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে তাদের কৃত অপকর্মগুলো সহ্য করে গেছে। কিন্তু এখন প্রমাণ হচ্ছে ব্যাখ্যাটা অত সহজ নয়। আসলে তারা নীতিনৈতিকতা এবং আইনকানুনই বদলে ফেলছে পরিকল্পিতভাবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারের অন্যতম শক্ত খুঁটি। বহু মন্ত্রী এলেন আর গেলেন, কোনো কোনো মন্ত্রী রাজাকারের অপবাদও মাথায় নিয়েছেন। কিন্তু মুহিত হাজারো বাজে, বেফাঁস ও বেপরোয়া কথা বলেও পার পেয়ে যাচ্ছেন। সেই মুহিতই এখন বলে ফেলেছেন আসল কথাটা: ঘুষ-দুর্নীতি আর অবৈধ নয়। অতএব যে যা পারো লুটেপুটে নাও।

স্বজনপ্রীতি গুরুতর দুর্নীতি
স্বজনপ্রীতি আর আত্মীয় তোষণ আমাদের দেশেও অন্যায় ও অপরাধ বলে বিবেচিত হতো। কিন্তু ছয় বছর আগে পর্যন্ত। ২০০৯ সালের জানুয়ারিতে আওয়ামী লীগ সরকার গঠিত হলো। প্রথম চোটেই সোয়া ৭০০ সর্বোচ্চ স্তরের সরকারি কর্মকর্তা ওএসডি হয়ে গেলেন। কেন? সরকারের নিজের কিছু লোক, ছাত্রলীগ যুবলীগের সাবেক নেতা এবং সরকারের ভোটব্যাংকের কিছু লোককে উঁচু পদগুলোতে বসাতে হবে। কেন? এই সরকারকে চিরস্থায়ী করতে এসব শক্তিধর পদে এমন লোক দরকার যাদের আনুগত্য থাকবে রাষ্ট্রের প্রতি নয়, আওয়ামী লীগের প্রতি। জ্যেষ্ঠতা, যোগ্যতা ও অভিজ্ঞতায় এসব কর্মকর্তার বেশির ভাগই এত উচ্চ পদে উঠতে পারতেন না। তাতে কী আসে যায়? ডবল কিংবা ট্রিপল প্রমোশন দিয়ে দাও! বাংলাদেশে সংখ্যালঘুরা সংখ্যায় জনসংখ্যার বড়জোর ৮-৯ শতাংশ হবে। কিন্তু দেখতে দেখতে সচিবালয়ের উচ্চ পদগুলো, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডেপুটি কমিশনার, পুলিশের ডিআইজি, এসপি, ডিএসপি ও ওসিদের অর্ধেকেরও বেশি সংখ্যালঘু সম্প্রদায়ের লোক। তেমনি আধা সরকারি সংস্থা, স্বায়ত্তশাসিত সংস্থা ইত্যাদির সর্বোচ্চ ব্যক্তিরাও আর ইসলাম ধর্মে বিশ্বাসী নন। জেলায়, হাইকোর্টে, সুপ্রিম কোর্টে রাতারাতি আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা গরিষ্ঠসংখ্যক বিচারকের আসনে বসে গেছেন। দেশজোড়া শোনা যেতে লাগল সাধারণ মানুষ সুবিচার পাচ্ছে না, তাদের অধিকার রক্ষিত হচ্ছে না, অত্যাচার-নিপীড়ন হচ্ছে তাদের ওপর।

এই সরকারের আমলে পুলিশ প্রভৃতি তথাকথিত আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীগুলোর আকার বিগত ছয় বছরে তিন থেকে চার গুণ বেড়েছে। এখানে সরকারের কোনো সমস্যা হয়নি, জ্যেষ্ঠতা ডিঙানোর প্রশ্নও ওঠেনি। এখন শোনা যাচ্ছে পুলিশের শীর্ষ স্তরে সচিব পদমর্যাদার ৬০-৭০ জন কর্মকর্তা স্থাপন করা হবে। এরা কারা হবেন বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। সরকারের খেয়ালখুশি ও পছন্দের লোকদের অভীপ্সিত পদে স্থাপন করা হয়েছে। তবে জানাজানি হয়ে যেতেও বেশি দেরি হয়নি যে, নতুন নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা হয় ছাত্রলীগ-যুবলীগের সাবেক নেতা কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের লোক। মৃদু প্রতিবাদ উঠেছে, কিন্তু মিনমিনে প্রতিবাদ দূরের কথা দেয়ালে মাথা কুটলেও এ সরকারের পরিকল্পনার নড়চড় হয় না। দেশের প্রতিরক্ষার চোখকান হলো এনএসআই ও ডিজিএফআই নামে সামরিক গোয়েন্দা সংস্থাগুলো। বিভিন্ন দফায় খবর রটেছে যে, ছাত্রলীগ-যুবলীগের বহু নেতাকে এ দু’টি সংস্থার উচ্চপদে নিয়োগ দেয়া হয়েছে। এক দফায় ৩২ জন ছাত্রলীগ নেতার এনএসআইতে নিযুক্তির খবর শুনেছিলাম।

পরিকল্পিত ও প্রতিষ্ঠিত নীতি
এখন দেখা যাচ্ছে এটাও সাময়িক কিংবা অস্থায়ী কোনো ব্যাপার নয়। প্রাচীন মিসরীয় ফেরাউনদের মতো মমি তৈরি করে হলেও নিজেদের ক্ষমতা চিরস্থায়ী করার মতলবে এই দলীয় নিয়োগগুলোও দেয়া হচ্ছে পরিকল্পিতভাবে এবং এ সরকার যত দিন ক্ষমতায় থাকবে তত দিন এ রীতিই চলতে থাকবে। সংখ্যাগুরু সম্প্রদায়ের অ-আওয়ামী লীগ ছেলেমেয়েদের উচ্চশিক্ষার চেষ্টা করে এখন আর লাভ নেই। সরকারি চাকরির উঁচু পদ তারা পাবে না, জান কোরবানি দিয়ে তাদের বিদেশে কোথাও শ্রমিক-মজুরের কাজ খুঁজতে হবে, অথবা দেশে থেকেই চুরি-ডাকাতির পথ ধরতে হবে। বিশ্বাস হচ্ছে না আপনার? প্রধানমন্ত্রীর পরম শক্তিধর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ১২ নভেম্বর বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় কী বলেছেন আবার পড়ে দেখুন।

দেশের সর্বোচ্চ ক্যাডারের কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাবলিক সার্ভিস কমিশনের। প্রার্থীদের লিখিত পরীক্ষা দিয়ে পাস করতে হয়। তারপর সশরীরে তাদের বিশেষ সনির্বাচনী বোর্ডের সামনে হাজির হতে হয়। নির্বাচকেরা খুঁটিয়ে খুঁটিয়ে প্রার্থীর জ্ঞান-বুদ্ধি, আচার-আচরণ, উপস্থিত বুদ্ধি ইত্যাদি যাচাই করে দেখেন। এ পর্বটাকে বলা হয় ‘ভাইভা’। অভিজ্ঞ ব্যক্তিদের অবশ্যই জানা আছে সর্বোচ্চ পদের চাকরি পেতে হলে এই ভাইভা পর্বটাই বেশি কঠিন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম টিএসসিতে তার বক্তৃতায় ছাত্রলীগের সদস্যদের বলেছেন, ‘তোমাদের লিখিত পরীক্ষায় ভালো করতে হবে। তার পর ভাইভা আমরা দেখব।’ অর্থাৎ প্রয়োজন হলে নকল করে কিংবা প্রশ্নপত্র কিনে হলেও তোমরা ভালোভাবে পাস করো, তার পরে ভাইভার ব্যাপারটা আমরা দেখব। এ উক্তিতে এটা স্পষ্ট করেই বলা হলো যে, দুর্নীতিপূর্ণ উপায়ে হলেও উঁচু পদের সরকারি চাকরিগুলো ছাত্রলীগের সদস্যরাই পাবে।

এইচ টি ইমাম বেকায়দায় পড়েছেন। কথায় বলে ‘চুরি বিদ্যা মহা বিদ্যা যদি না পড়ো ধরা’। সুরঞ্জিত সেনগুপ্তের দুর্ভাগ্য। রেলমন্ত্রী থাকাকালীন ঘুষের ৭০ লাখ টাকার ব্যাপারে তিনি ধরা পড়ে গিয়েছিলেন। সুতরাং মি. ইমামকে পরামর্শ দেয়ার যোগ্যতা তার হয়েছে। সুরঞ্জিত তাকে বলেছেন সতর্ক হয়ে কথা বলতে। এইচ টি ইমাম এখন জালে আটকানো বাইন মাছের মতো আঁকাবাঁকা কসরৎ করছেন। বলছেন তার বক্তব্য কর্তিত আকারে ছাপা হয়েছে। কিন্তু কর্তিত মানে এই নয় যে, সেটা অসত্য। আরেকটি বাংলা প্রবাদ বাক্য হচ্ছে ‘হাঁড়ির ভাত একটা টিপলেই বোঝা যায়’। তা ছাড়া বক্তৃতার আরেকটি স্থানে মি. ইমাম স্বয়ং প্রধানমন্ত্রীকেই জড়িয়ে ফেলেছেন। তিনি বলেছেন, নেত্রীর কাছে কাউকে চাকরি দেয়ার সুপারিশ নিয়ে গেলে আগে আমাকে জিজ্ঞেস করেন- প্রার্থী ছাত্রলীগ করেছে কি না, কী ছিল, কোন পর্যায়ে ছিল।’ টিএসসিতে এইচ টি ইমাম এ ধারণাই দেয়ার চেষ্টা করেছেন যে, তিনি তার নেত্রীর ইচ্ছারই প্রতিফলন করছেন।

প্রধানমন্ত্রী এবার কী করবেন?
আওয়ামী লীগের নেতা-মন্ত্রীদের মানইজ্জত খুবই ঠুনকো। কথায় কথায় তাদের মানহানি হয়। আকাশচুম্বী শত শত কোটি টাকার মানহানির মামলা ঠোকেন এরা। এক কালে জানতাম মানহানির মামলা করতে হলে দাবির টাকার একটা অংশ বাদির আদালতে জমা দিতে হয়। এসব মামলায় সেসব রীতিনীতি মেনে চলা হচ্ছে কি না, কে জানে? প্রধানমন্ত্রী যদি মি. ইমামের বক্তৃতায় উদ্ধৃত কথাগুলো বলে না থাকেন তাহলে অবশ্যই মি. ইমামের বক্তৃতায় দেশে-বিদেশে প্রধানমন্ত্রীর মানহানি হয়েছে। প্রধানমন্ত্রী এ যাবৎ বলেননি, কাউকে চাকরি দেয়ার আগে তিনি মি. ইমামকে এ ধরনের প্রশ্ন করেছেন কি না। সেটা যদি তিনি না করে থাকেন তাহলে প্রধানমন্ত্রীর অবশ্য কর্তব্য হবে অবিলম্বে এই টি ইমামকে বরখাস্ত করা এবং তার বিরুদ্ধে উপযুক্ত অঙ্কের ক্ষতিপূরণ দাবি করে মানহানি মামলা করা।

শুধু অর্থমন্ত্রী মুহিত এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামই নন, আরো কয়েকজন বর্তমান ও সাবেক মন্ত্রী শাসক আওয়ামী লীগ দলের কোপে পড়েছেন। মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস নিউ ইয়র্কে আল্লাহ-রাসূল ও ইসলাম সম্বন্ধে অবমাননাকর উক্তি করে মুসলিম বিশ্বকে ক্ষুব্ধ করেছেন; প্রধানমন্ত্রীর ছেলের অস্বাভাবিক পারিশ্রমিকের অঙ্ক প্রকাশ করে হয়তো প্রধানমন্ত্রীরও। কিন্তু তাকে বরখাস্ত করার ব্যাপারে সরকারের গড়িমসি আমরা দেখেছি। সুরঞ্জিত সেনগুপ্তকে তো সর্বশেষ বৈধ সরকারের আবার চাকরি দেয়া হয়েছিল রাতের আঁধারে। মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনাপতি এবং সেক্টর কমান্ডার্স ফোরামের চেয়ারম্যান এয়ার মার্শাল এ কে খন্দকার আগেই মন্ত্রিসভা থেকে বাদ পড়েছিলেন। কিন্তু অনেক অন্যায় গালাগাল করা হয়েছে তাকে। আইনমন্ত্রী আনিসুল হককে মাত্র সেদিন আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রকাশ্যে রাজাকার বলে গালি দিয়েছেন। আরো অনেকের কদর্য উক্তি ও কাণ্ডকারখানার ফিরিস্তি দিয়ে প্রবন্ধের কলেবর বৃদ্ধি করতে চাই না।

কী প্রমাণ হয় এসব থেকে? প্রমাণ কি হয় না যে, সরকারের ভেতরেও আইনশৃঙ্খলা বলে কিছু অবশিষ্ট নেই? মন্ত্রীরা কি এতই শক্তিশালী হয়ে গেছেন যে, প্রধানমন্ত্রীকেও আর তারা তোয়াক্কা করেন না? সাধারণ মানুষ এসব কাণ্ডকারখানা থেকে এ ধারণাই পাচ্ছে যে, ভেতরে ভেতরে দুর্নীতি করার অবাধ লাইসেন্স মন্ত্রীদের আগেই দেয়া হয়েছিল এবং হিটলারের নাৎসিদের মতো শুধু দলীয় লোকদেরই চাকরি দেয়াও সরকারেরই নীতি- এখন মন্ত্রীদের বেসামাল কথাবার্তায় থলের বিড়ালগুলো একে একে বেরিয়ে পড়ছে এবং পাড়াময় ছোটাছুটি করছে?

লন্ডন, ১৮.১১.১৪

সিরাজুর রহমান: বিবিসিখ্যাত প্রবীণ সাংবাদিক
serajurrahman34@gmail.com

এখানে প্রকাশিত সব মতামত লেখকের ব্যক্তিগত, সম্পাদকীয় নীতির আওতাভুক্ত নয়।

Tag :

দীর্ঘ একযোগেও ভোগান্তি কমেনি ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে

থলের বিড়ালগুলো পাড়াময় লাফালাফি করছে

আপডেট টাইম : ০৩:০৯:১৪ পূর্বাহ্ন, শুক্রবার, ২১ নভেম্বর ২০১৪

সিরাজুর রহমান

পুরান বস্তার মধ্যে ঠেসে ঠেসে ধান ভরা দেখেছেন নিশ্চয়ই। বস্তা আর নিতে পারছে না। এখানে-সেখানে সেলাই খুলে যাচ্ছে। ধান বেরিয়ে ছড়িয়ে পড়ছে। এখানে শেলাই দিন, ওখানে আবার সেলাই খুলবে কিংবা ফাটল ধরবে। ঠিক যেন বর্তমান ‘অবৈধ’ আওয়ামী লীগ সরকারের মতো। এদের অন্যায়ের বোঝা সীমা ছাড়িয়ে গেছে। এখন আর সামাল দেয়া যাচ্ছে না। নেতানেত্রীদের কথায় ও কাজে সব চিচিং ফাঁক হয়ে পড়ছে।

বিগত বৈধ নির্বাচনের কথা মনে আছে? সে নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতারা, বিশেষ করে তাদের প্রগলভ নেত্রী শেখ হাসিনা মওসুমি বর্ষার জলধারার মতো অকাতরে প্রতিশ্রুতি বর্ষণ করে যাচ্ছিলেন। তার দল নির্বাচিত হলে দশ টাকা কেজি দরে চাল পাবে বাংলাদেশের মানুষ, নুন-তেল-মসলার দামও কমে যাবে, বিদ্যুতের লোডশেডিং হবে না, ধন-ধান্য-পুষ্পে ভরে যাবে বাংলাদেশ। অন্য প্রতিশ্রুতিগুলোও মনে আছে আপনাদের? ওই যে দুর্নীতির প্রসঙ্গ! প্রধানমন্ত্রী হলে শেখ হাসিনা মাঝে মধ্যে সংসদ সদস্য ও মন্ত্রীদের সম্পদের বিবরণ প্রকাশ করবেন- যার থেকে দেশের মানুষ বুঝতে পারবে দেশে দুর্নীতি হচ্ছে কি না।

তার পরে কী হলো? বিদেশী প্রভু এবং স্বদেশী মীর জাফরেরা মাস্টারপ্ল্যান করল, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলেন। বেশি সময় নষ্ট না করেই তিনি ঘোষণা দিলেন সংসদ সদস্য ও মন্ত্রীরা সম্পদের বিবরণ তৈরি করবেন। তবে সেটা সাধারণ্যে প্রকাশিত হবে না, প্রধানমন্ত্রীর কাছে জমা পড়বে। প্রধানমন্ত্রী সেসব বিবরণ নিয়ে কী করবেন তার কোনো ব্যাখ্যা কখনোই দেয়া হয়নি। সেই কুমির যে শেয়ালের কাছে তার ছানাদের পুষতে দিয়েছিল, সে কাহিনী নিশ্চয়ই জানেন সবাই!

প্রথম কোপ পড়ল শেয়ারবাজারের ওপর। ৩৫ লাখ স্বল্পবিত্তের ছা-পোষা মানুষের যৎসামান্য বিনিয়োগ, তাদের সর্বস্ব লোপাট হয়ে গেল রাতারাতি। গোটা দেশের মানুষ জানল মূলধন দিয়ে যারা আওয়ামী লীগের পেশির রাজনীতি বাঁচিয়ে রেখেছিল, শত শত বাস ভাড়া করে ভাড়াটে সমর্থকদের সভা-সমাবেশ আর লগি-লাঠি-বৈঠার হত্যালীলায় হাজির করেছিল, তাদের ঋণের প্রথম কিস্তি শোধ হয়ে গেল। বাংলাদেশের যেকোনো গাঁয়েগঞ্জে গিয়ে জিজ্ঞেস করুন। আওয়ামী লীগকে কে পুঁজি দিয়েছিল, কার ঋণ শোধ হলো, সবার নাম লোকের মুখে মুখে। কিন্তু আমরা যারা ভাগ পাইনি ও পেতে চাইনি মহাজনদের নামগুলো আমরা বলতে পারলাম না। মাতব্বরের বাতকর্ম শুনলেও নাকি বলতে নিষেধ। চুপ করে থাকাই বিজ্ঞতা।

হাজার হাজার কোটি টাকার হরিলুট
বাংলাদেশের পরিবেশ ধ্বংস করে ১৩৪ চাকার ট্রাক গেল আগরতলায়, বিদ্যুৎ উৎপাদন কারখানার অসম্ভব ভারী যন্ত্রপাতি নিয়ে। আমাদের এক নদী আর ১২ খালে বাঁধ দিতে হলো সে জন্য। ক্ষতি হলো কৃষকের আর পরিবেশের। তার বদলে ভারত নাকি ভবিষ্যতে বাংলাদেশকে বিদ্যুৎ বিক্রি করবে। আর বাংলাদেশ কী করল? নিজের বিদ্যুৎ কারখানা তৈরি না করে কুইক রেন্টালের নামে ২০ হাজার কোটি টাকার হরিলুট দিলো আওয়ামী লীগ নেতাদের পরিবার ও আত্মীয়স্বজনের। গুপ্ত খবরের সন্ধান পেয়েছিলেন সাংবাদিক দম্পতি মেহেরুন রুনি ও সাগর। বিবরণ ছিল তাদের কম্পিউটারে। গভীর রাতে নিজেদের শোবার ঘরে পাঁচ বছরের ছেলের সামনে তাদের খুন করে সে কম্পিউটার চুরি হয়। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ৪৮ ঘণ্টার মধ্যেই খুনিদের গ্রেফতারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু আজ অবধি সে মামলা ঝুলছে তো ঝুলছেই। ঝুলবে না তো হবে কী? তখনই ব্যাপক জনশ্রুতি শোনা গিয়েছিল যে, খুনি দু’জন ছিল ২০ কোটি টাকার ভাগিদারদের আত্মীয় এবং তাদের অবিলম্বে বিদেশে পাঠিয়ে দেয়া হয়েছিল।

এর পর থেকে সবাইকে জানান দিয়ে ডেসটিনি, হলমার্ক ইত্যাদি নানা জমকালো নামে আরো ২০-২২ হাজার কোটি টাকা লোপাট হয়ে গেল, আরো বিভিন্নভাবে পেছনের দরোজা দিয়ে কোনো কোনো ব্যাংকের বহু হাজার টাকা গিয়ে কারো কারো পকেটে ঢুকল। শুনেছি পাঁচটি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক এখন বলতে গেলে ফতুর এবং এ-নাম সে-নামে দুর্নীতি বাংলাদেশের বিগত ছয় বছরের ইতিহাসের সাথে সমার্থক হয়ে গেছে। অনেকেই বলছেন, ঘনিষ্ঠ লোকদের টাকার পাহাড় বানানোর সুযোগ দিয়ে এই সরকার একটা অলিগার্ক শ্রেণী গড়ে তুলছে সাত তাড়াতাড়ি। সরকার আশা করছে এরা অর্থ, আর পেশিশক্তির জোগান দিয়ে এই সরকারকে চিরকাল গদিতে বহাল রাখবে। বস্তুত সরকারের কোনো কোনো মন্ত্রী তো প্রকাশ্যেই বলছেন শেখ হাসিনা চিরকাল প্রধানমন্ত্রী থাকবেন। আর শেখ হাসিনার নিজের কথাবার্তায় মনে হয় তিনি অন্তত ২০৪১ সাল (অর্থাৎ আমাদের অনেকের প্রত্যাশিত আয়ুর পর) পর্যন্ত প্রধানমন্ত্রী থাকার পরিকল্পনা করে ফেলেছেন।

বিচার রাজনীতির হাতিয়ার, দুর্নীতি তার বাহন
এ কথা নিশ্চয়ই মানবেন যে, আইনকে বিগত ছয় বছরে যেভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে, পৃথিবীর আর কোনো দেশে সে রকমটা হয় না। সরকার গঠন করেই এরা কমিটি করল, সে কমিটি শীর্ষসারির নেতা থেকে শুরু করে আওয়ামী লীগের ছোট-বড় নেতাকর্মীদের বিরুদ্ধে সোয়া সাত লাখ মামলা তুলে নিলো। এর মধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে মিগ ৩৯ জঙ্গিবিমান এবং অস্ত্রশস্ত্রবিহীন ঠুঁটোজগন্নাথ ফ্রিগেট ক্রয় ইত্যাদি ব্যাপারে পাঁচটি দুর্নীতির মামলা এবং অন্যদের বিরুদ্ধে কয়েকটি খুনের মামলাও অন্তর্ভুক্ত ছিল। পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি নিয়ে অভিযোগ করেছে বিশ্বব্যাংক এবং নিশ্চয়ই বর্তমান বাংলাদেশের চেয়ে অনেক বেশি নির্ভরযোগ্য তদন্তের পর কানাডা ও যুক্তরাষ্ট্রের সরকার সংশ্লিষ্ট কোনো কোনো ব্যক্তির বিরুদ্ধে কিছু আইনি ব্যবস্থা নিয়েছিল। কিন্তু অন্যের বিবেচনায় যেটা দুর্নীতি, বাংলাদেশের বর্তমান সরকার সেটা দুর্নীতি মনে করেনি। তাদের দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত তদন্ত খেলার পর একে-দুয়ে এবং তিনে-চারে সংশ্লিষ্টদের সবাইকে নির্মল, নিষ্পাপ, ধোয়া তুলসী পাতা বলে ঘোষণা করেছে। গুজব রটেছে সরকারদলীয় দুর্নীতিবাজরা এখন চেষ্টা-তদবির করে কিংবা ঘুষ দিয়ে দুদককে দিয়ে নিজেদের সম্বন্ধে তদন্ত করাচ্ছেন, কেননা পাপ-দুর্নীতি ঝেড়ে ফেলার অপূর্ব আধার এখন দুদক। যেমন করে গঙ্গাসাগরে স্নান করে হিন্দুরা পাপের বোঝা থেকে পরিত্রাণ পেতে চায়।

এত দিন ধারণা ছিল, নিজেদের লোকেরা দুষ্কৃত কিছু করে ফেলেছে, তবু স্নেহশীল সরকার তাদের শাস্তি দিতে চায়নি, রাজনৈতিক সুবিধার কথা বিবেচনা করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে তাদের কৃত অপকর্মগুলো সহ্য করে গেছে। কিন্তু এখন প্রমাণ হচ্ছে ব্যাখ্যাটা অত সহজ নয়। আসলে তারা নীতিনৈতিকতা এবং আইনকানুনই বদলে ফেলছে পরিকল্পিতভাবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারের অন্যতম শক্ত খুঁটি। বহু মন্ত্রী এলেন আর গেলেন, কোনো কোনো মন্ত্রী রাজাকারের অপবাদও মাথায় নিয়েছেন। কিন্তু মুহিত হাজারো বাজে, বেফাঁস ও বেপরোয়া কথা বলেও পার পেয়ে যাচ্ছেন। সেই মুহিতই এখন বলে ফেলেছেন আসল কথাটা: ঘুষ-দুর্নীতি আর অবৈধ নয়। অতএব যে যা পারো লুটেপুটে নাও।

স্বজনপ্রীতি গুরুতর দুর্নীতি
স্বজনপ্রীতি আর আত্মীয় তোষণ আমাদের দেশেও অন্যায় ও অপরাধ বলে বিবেচিত হতো। কিন্তু ছয় বছর আগে পর্যন্ত। ২০০৯ সালের জানুয়ারিতে আওয়ামী লীগ সরকার গঠিত হলো। প্রথম চোটেই সোয়া ৭০০ সর্বোচ্চ স্তরের সরকারি কর্মকর্তা ওএসডি হয়ে গেলেন। কেন? সরকারের নিজের কিছু লোক, ছাত্রলীগ যুবলীগের সাবেক নেতা এবং সরকারের ভোটব্যাংকের কিছু লোককে উঁচু পদগুলোতে বসাতে হবে। কেন? এই সরকারকে চিরস্থায়ী করতে এসব শক্তিধর পদে এমন লোক দরকার যাদের আনুগত্য থাকবে রাষ্ট্রের প্রতি নয়, আওয়ামী লীগের প্রতি। জ্যেষ্ঠতা, যোগ্যতা ও অভিজ্ঞতায় এসব কর্মকর্তার বেশির ভাগই এত উচ্চ পদে উঠতে পারতেন না। তাতে কী আসে যায়? ডবল কিংবা ট্রিপল প্রমোশন দিয়ে দাও! বাংলাদেশে সংখ্যালঘুরা সংখ্যায় জনসংখ্যার বড়জোর ৮-৯ শতাংশ হবে। কিন্তু দেখতে দেখতে সচিবালয়ের উচ্চ পদগুলো, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডেপুটি কমিশনার, পুলিশের ডিআইজি, এসপি, ডিএসপি ও ওসিদের অর্ধেকেরও বেশি সংখ্যালঘু সম্প্রদায়ের লোক। তেমনি আধা সরকারি সংস্থা, স্বায়ত্তশাসিত সংস্থা ইত্যাদির সর্বোচ্চ ব্যক্তিরাও আর ইসলাম ধর্মে বিশ্বাসী নন। জেলায়, হাইকোর্টে, সুপ্রিম কোর্টে রাতারাতি আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা গরিষ্ঠসংখ্যক বিচারকের আসনে বসে গেছেন। দেশজোড়া শোনা যেতে লাগল সাধারণ মানুষ সুবিচার পাচ্ছে না, তাদের অধিকার রক্ষিত হচ্ছে না, অত্যাচার-নিপীড়ন হচ্ছে তাদের ওপর।

এই সরকারের আমলে পুলিশ প্রভৃতি তথাকথিত আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীগুলোর আকার বিগত ছয় বছরে তিন থেকে চার গুণ বেড়েছে। এখানে সরকারের কোনো সমস্যা হয়নি, জ্যেষ্ঠতা ডিঙানোর প্রশ্নও ওঠেনি। এখন শোনা যাচ্ছে পুলিশের শীর্ষ স্তরে সচিব পদমর্যাদার ৬০-৭০ জন কর্মকর্তা স্থাপন করা হবে। এরা কারা হবেন বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। সরকারের খেয়ালখুশি ও পছন্দের লোকদের অভীপ্সিত পদে স্থাপন করা হয়েছে। তবে জানাজানি হয়ে যেতেও বেশি দেরি হয়নি যে, নতুন নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা হয় ছাত্রলীগ-যুবলীগের সাবেক নেতা কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের লোক। মৃদু প্রতিবাদ উঠেছে, কিন্তু মিনমিনে প্রতিবাদ দূরের কথা দেয়ালে মাথা কুটলেও এ সরকারের পরিকল্পনার নড়চড় হয় না। দেশের প্রতিরক্ষার চোখকান হলো এনএসআই ও ডিজিএফআই নামে সামরিক গোয়েন্দা সংস্থাগুলো। বিভিন্ন দফায় খবর রটেছে যে, ছাত্রলীগ-যুবলীগের বহু নেতাকে এ দু’টি সংস্থার উচ্চপদে নিয়োগ দেয়া হয়েছে। এক দফায় ৩২ জন ছাত্রলীগ নেতার এনএসআইতে নিযুক্তির খবর শুনেছিলাম।

পরিকল্পিত ও প্রতিষ্ঠিত নীতি
এখন দেখা যাচ্ছে এটাও সাময়িক কিংবা অস্থায়ী কোনো ব্যাপার নয়। প্রাচীন মিসরীয় ফেরাউনদের মতো মমি তৈরি করে হলেও নিজেদের ক্ষমতা চিরস্থায়ী করার মতলবে এই দলীয় নিয়োগগুলোও দেয়া হচ্ছে পরিকল্পিতভাবে এবং এ সরকার যত দিন ক্ষমতায় থাকবে তত দিন এ রীতিই চলতে থাকবে। সংখ্যাগুরু সম্প্রদায়ের অ-আওয়ামী লীগ ছেলেমেয়েদের উচ্চশিক্ষার চেষ্টা করে এখন আর লাভ নেই। সরকারি চাকরির উঁচু পদ তারা পাবে না, জান কোরবানি দিয়ে তাদের বিদেশে কোথাও শ্রমিক-মজুরের কাজ খুঁজতে হবে, অথবা দেশে থেকেই চুরি-ডাকাতির পথ ধরতে হবে। বিশ্বাস হচ্ছে না আপনার? প্রধানমন্ত্রীর পরম শক্তিধর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ১২ নভেম্বর বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় কী বলেছেন আবার পড়ে দেখুন।

দেশের সর্বোচ্চ ক্যাডারের কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাবলিক সার্ভিস কমিশনের। প্রার্থীদের লিখিত পরীক্ষা দিয়ে পাস করতে হয়। তারপর সশরীরে তাদের বিশেষ সনির্বাচনী বোর্ডের সামনে হাজির হতে হয়। নির্বাচকেরা খুঁটিয়ে খুঁটিয়ে প্রার্থীর জ্ঞান-বুদ্ধি, আচার-আচরণ, উপস্থিত বুদ্ধি ইত্যাদি যাচাই করে দেখেন। এ পর্বটাকে বলা হয় ‘ভাইভা’। অভিজ্ঞ ব্যক্তিদের অবশ্যই জানা আছে সর্বোচ্চ পদের চাকরি পেতে হলে এই ভাইভা পর্বটাই বেশি কঠিন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম টিএসসিতে তার বক্তৃতায় ছাত্রলীগের সদস্যদের বলেছেন, ‘তোমাদের লিখিত পরীক্ষায় ভালো করতে হবে। তার পর ভাইভা আমরা দেখব।’ অর্থাৎ প্রয়োজন হলে নকল করে কিংবা প্রশ্নপত্র কিনে হলেও তোমরা ভালোভাবে পাস করো, তার পরে ভাইভার ব্যাপারটা আমরা দেখব। এ উক্তিতে এটা স্পষ্ট করেই বলা হলো যে, দুর্নীতিপূর্ণ উপায়ে হলেও উঁচু পদের সরকারি চাকরিগুলো ছাত্রলীগের সদস্যরাই পাবে।

এইচ টি ইমাম বেকায়দায় পড়েছেন। কথায় বলে ‘চুরি বিদ্যা মহা বিদ্যা যদি না পড়ো ধরা’। সুরঞ্জিত সেনগুপ্তের দুর্ভাগ্য। রেলমন্ত্রী থাকাকালীন ঘুষের ৭০ লাখ টাকার ব্যাপারে তিনি ধরা পড়ে গিয়েছিলেন। সুতরাং মি. ইমামকে পরামর্শ দেয়ার যোগ্যতা তার হয়েছে। সুরঞ্জিত তাকে বলেছেন সতর্ক হয়ে কথা বলতে। এইচ টি ইমাম এখন জালে আটকানো বাইন মাছের মতো আঁকাবাঁকা কসরৎ করছেন। বলছেন তার বক্তব্য কর্তিত আকারে ছাপা হয়েছে। কিন্তু কর্তিত মানে এই নয় যে, সেটা অসত্য। আরেকটি বাংলা প্রবাদ বাক্য হচ্ছে ‘হাঁড়ির ভাত একটা টিপলেই বোঝা যায়’। তা ছাড়া বক্তৃতার আরেকটি স্থানে মি. ইমাম স্বয়ং প্রধানমন্ত্রীকেই জড়িয়ে ফেলেছেন। তিনি বলেছেন, নেত্রীর কাছে কাউকে চাকরি দেয়ার সুপারিশ নিয়ে গেলে আগে আমাকে জিজ্ঞেস করেন- প্রার্থী ছাত্রলীগ করেছে কি না, কী ছিল, কোন পর্যায়ে ছিল।’ টিএসসিতে এইচ টি ইমাম এ ধারণাই দেয়ার চেষ্টা করেছেন যে, তিনি তার নেত্রীর ইচ্ছারই প্রতিফলন করছেন।

প্রধানমন্ত্রী এবার কী করবেন?
আওয়ামী লীগের নেতা-মন্ত্রীদের মানইজ্জত খুবই ঠুনকো। কথায় কথায় তাদের মানহানি হয়। আকাশচুম্বী শত শত কোটি টাকার মানহানির মামলা ঠোকেন এরা। এক কালে জানতাম মানহানির মামলা করতে হলে দাবির টাকার একটা অংশ বাদির আদালতে জমা দিতে হয়। এসব মামলায় সেসব রীতিনীতি মেনে চলা হচ্ছে কি না, কে জানে? প্রধানমন্ত্রী যদি মি. ইমামের বক্তৃতায় উদ্ধৃত কথাগুলো বলে না থাকেন তাহলে অবশ্যই মি. ইমামের বক্তৃতায় দেশে-বিদেশে প্রধানমন্ত্রীর মানহানি হয়েছে। প্রধানমন্ত্রী এ যাবৎ বলেননি, কাউকে চাকরি দেয়ার আগে তিনি মি. ইমামকে এ ধরনের প্রশ্ন করেছেন কি না। সেটা যদি তিনি না করে থাকেন তাহলে প্রধানমন্ত্রীর অবশ্য কর্তব্য হবে অবিলম্বে এই টি ইমামকে বরখাস্ত করা এবং তার বিরুদ্ধে উপযুক্ত অঙ্কের ক্ষতিপূরণ দাবি করে মানহানি মামলা করা।

শুধু অর্থমন্ত্রী মুহিত এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামই নন, আরো কয়েকজন বর্তমান ও সাবেক মন্ত্রী শাসক আওয়ামী লীগ দলের কোপে পড়েছেন। মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস নিউ ইয়র্কে আল্লাহ-রাসূল ও ইসলাম সম্বন্ধে অবমাননাকর উক্তি করে মুসলিম বিশ্বকে ক্ষুব্ধ করেছেন; প্রধানমন্ত্রীর ছেলের অস্বাভাবিক পারিশ্রমিকের অঙ্ক প্রকাশ করে হয়তো প্রধানমন্ত্রীরও। কিন্তু তাকে বরখাস্ত করার ব্যাপারে সরকারের গড়িমসি আমরা দেখেছি। সুরঞ্জিত সেনগুপ্তকে তো সর্বশেষ বৈধ সরকারের আবার চাকরি দেয়া হয়েছিল রাতের আঁধারে। মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনাপতি এবং সেক্টর কমান্ডার্স ফোরামের চেয়ারম্যান এয়ার মার্শাল এ কে খন্দকার আগেই মন্ত্রিসভা থেকে বাদ পড়েছিলেন। কিন্তু অনেক অন্যায় গালাগাল করা হয়েছে তাকে। আইনমন্ত্রী আনিসুল হককে মাত্র সেদিন আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রকাশ্যে রাজাকার বলে গালি দিয়েছেন। আরো অনেকের কদর্য উক্তি ও কাণ্ডকারখানার ফিরিস্তি দিয়ে প্রবন্ধের কলেবর বৃদ্ধি করতে চাই না।

কী প্রমাণ হয় এসব থেকে? প্রমাণ কি হয় না যে, সরকারের ভেতরেও আইনশৃঙ্খলা বলে কিছু অবশিষ্ট নেই? মন্ত্রীরা কি এতই শক্তিশালী হয়ে গেছেন যে, প্রধানমন্ত্রীকেও আর তারা তোয়াক্কা করেন না? সাধারণ মানুষ এসব কাণ্ডকারখানা থেকে এ ধারণাই পাচ্ছে যে, ভেতরে ভেতরে দুর্নীতি করার অবাধ লাইসেন্স মন্ত্রীদের আগেই দেয়া হয়েছিল এবং হিটলারের নাৎসিদের মতো শুধু দলীয় লোকদেরই চাকরি দেয়াও সরকারেরই নীতি- এখন মন্ত্রীদের বেসামাল কথাবার্তায় থলের বিড়ালগুলো একে একে বেরিয়ে পড়ছে এবং পাড়াময় ছোটাছুটি করছে?

লন্ডন, ১৮.১১.১৪

সিরাজুর রহমান: বিবিসিখ্যাত প্রবীণ সাংবাদিক
serajurrahman34@gmail.com

এখানে প্রকাশিত সব মতামত লেখকের ব্যক্তিগত, সম্পাদকীয় নীতির আওতাভুক্ত নয়।