অপরাহ্ন, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ , সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল
শিরোনাম :
Logo যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা Logo বগুড়ায় ৮টি ধারালো অস্ত্রসহ ২ জন গ্রেফতার Logo ফায়ার ও পরিবেশ ছাড়পত্র জানতে চাওয়াতে ম্যানেজার সাকিল, সাংবাদিকের সাথে অশুভ আচরণ। Logo প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সব প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ Logo তীব্র তাপদাহে ফলদ ও বনজ বৃক্ষরোপণ Logo বগুড়া জেলা পুলিশের সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজ অনুষ্ঠিত Logo বগুড়ায় একটি বাসায় প্রচন্ড বিস্ফোরণ আহত তিন জন Logo বগুড়া সোনাতলায় ৩ শতাধিক বৃক্ষরোপন করলেন ছাত্রলীগ নেতা Logo লালমনিরহাটে চীফ জুডিশিয়াল ও অতিরিক্ত জুডিশিয়াল প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। Logo বাউফলে বৃষ্টির জন্য ইস্তিস্কা সালাত অনুষ্ঠিত।

হাইকোর্টের আদেশ লঙ্ঘন করে খাদ্য অধিদফতরে নিয়োগ কেলেংকারি

images_387ফারুক আহম্মেদ সুজন : খাদ্য অধিদফতরের কর্মচারী নিয়োগে ব্যাপক অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে। বিশেষ করে ফুড ইন্সপেক্টর ও সাইলো সুপারভাইজার নিয়োগের ক্ষেত্রে আদালতের আদেশকেও তোয়াক্কা করা হয়নি। বড় অংকের নিয়োগ বাণিজ্য করতে গিয়ে আদালতের আদেশ লঙ্ঘন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পর্যায়ের পদ ইতোপূর্বে তৃতীয় শ্রেণীভুক্ত ছিলো। নিয়োগ প্রক্রিয়া চলাকালে এই পদগুলো দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করে। ফলে সেই থেকে এসব পদে নিয়োগের ক্ষমতা পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি)’র হাতে চলে যায়। এতে নিয়োগ বাণিজ্যের সঙ্গে জড়িতরা বিপাকে পড়ে। এরা তড়িঘড়ি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করে। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রথমে জানানো হয়, যেহেতু পদগুলো ইতোমধ্যে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়েছে তাই এসব পদে নিয়োগের কর্তৃত্ব পিএসসি’র হাতে চলে গেছে। পিএসসি’র সুপারিশ ছাড়া এই পদগুলোতে লোক নিয়োগ করা যাবে না। পরবর্তীতে খাদ্য অধিদফতর ও মন্ত্রণালয়ের দুর্নীতিবাজরা এক্ষেত্রে এক ধরনের জালিয়াতির আশ্রয় নেয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ে তদবির চালিয়ে এরা খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপন অকার্যকর বা বাতিল করার ব্যবস্থা করে। কিন্তু, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই নিয়মবহির্ভূত পদক্ষেপ স্থগিত করে হাইকোর্ট। এর সঙ্গে রুলও জারি করে হাইকোর্ট। ‘খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণ বাতিলের আদেশ কেন বাতিল করা হবে না’ খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য অধিদফতরের কাছে জবাব চাওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরবর্তী চিঠি হাইকোর্ট স্থগিতের পর খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপনটি বহাল হয়। এতে এসব পদে কর্মচারী নিয়োগের ক্ষমতা আর খাদ্য অধিদফতরের হাতে থাকলো না। কিন্তু অবাক ব্যাপার হলো, হাইকোর্টের এই স্থগিত আদেশকে তোয়াক্কা করেনি খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতর। তারা একে চাপা দিয়ে রেখে পদগুলো তৃতীয় শ্রেণীর হিসেবে ধরে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যায় এবং তড়িঘড়ি করে নিয়োগপত্রও জারি করে। নিয়োগ আদেশ অনুযায়ী নিয়োগপ্রাপ্তরা চাকরিতে যোগ দেন এবং কাজও শুরু করেন।

হাইকোর্টের এই আদেশ লক্সঘন সম্পর্কে খাদ্যসচিব এবং খাদ্য অধিদফতরের ডিজি পরস্পরকে দোষারোপ করছেন। ডিজি বলছেন, নিয়োগের সকল কার্যক্রম মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের নিয়ন্ত্রণাধীন। আমরা যা কিছু করেছি তা সচিব মহোদয়ের নির্দেশ অনুযায়ীই। অন্যদিকে খাদ্য সচিবের বক্তব্য হলো, তিনি আদালতের ওই স্থগিত আদেশ সম্পর্কে কিছুই জানেন না। তাকে এ বিষয়ে জানানোই হয়নি। তিনি বলেন, খাদ্য অধিদফতরের কর্মচারীদের নিয়োগকারী কর্তৃপক্ষ ডিজি। নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে তিনিই সব বলতে পারবেন, কেন আদালতের আদেশ লক্সঘন করে কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, ইন্সপেক্টর ৩২৮টি এবং সাইলো সুপার ১১টি পদে এ নিয়োগ দেওয়া হয়েছে। এতে মোটা অংকের অর্থের লেনদেন হয়েছে। নিয়োগের আগে প্রতিটি পদের দাম হাঁকা হয়েছিলো ১০/১২ লাখ টাকা করে। অর্থের লেনদেন বেশ আগেই হয়ে গিয়েছিলো। আর এ কারণেই দুর্নীতিবাজরা এতোটা বেপরোয়া হয়ে উঠেছিলো যে, আদালতের আদেশ লঙ্ঘন করতেও তারা কুণ্ঠাবোধ করেনি।

উল্লেখ্য, এর আগে উপ-পরিদর্শক, সহকারী উপ-পরিদর্শক (এসিসটেন্ট সাব ইন্সপেক্টর), উচ্চমান সহকারী, নিরীক্ষকসহ ৮টি ক্যাটাগরিতে মোট ৮৪৩ জনকে নিয়োগ দেওয়া হয়। ওই নিয়োগ নিয়েও অনেক ঘটনা ঘটেছে। অবৈধ অর্থের লেনদেন করতে গিয়ে নিয়োগের অনুমতিই শেষ হয়ে যাচ্ছিলো। গত ১৮ এপ্রিল ছিলো নিয়োগের অনুমতির শেষ দিন। অবশেষে এর মাত্র ১ দিন আগে তড়িঘড়ি করে ১৭ এপ্রিল এই পদগুলোতে নিয়োগ দেওয়া হয়।

খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শক ও সমমানের পদ ১৬৬৭টি এবং সাইলো সুপারভাইজার পদ ৬৯টি। ২০১২ সালের ২১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়কে লেখা খাদ্য মন্ত্রণালয়ের এক চিঠিতে এই পদগুলো দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণের জন্য সম্মতি চাওয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত সম্মতি দেয় ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সওব্য-৭ শাখার সিনিয়র এসাইনমেন্ট অফিসার সাবরিনা শারমিন জামান স্বাক্ষরিত ওই সম্মতিপত্রে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শক ও সমমানের ১৬৬৭টি পদ ও সাইলো সুপারভাইজারদের ৬৯টি পদকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণে নিম্নবর্ণিত শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো:

শর্ত: (১) অর্থ বিভাগের সম্মতি গ্রহণসহ অন্যান্য সকল আনুষ্ঠানিকতা অবশ্যই পালন করতে হবে; (২) প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন নিতে হবে; (৩) এ সকল পদে পদোন্নতির ক্ষেত্রে ফিডার পদের ন্যূনতম যোগ্যতা এইচএসসি পাস থাকার শর্ত রাখতে হবে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে নিয়োগ যোগ্যতা হবে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি; (৪) সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন, অর্থ বিভাগের সম্মতিসহ অন্যান্য সকল আনুষ্ঠানিকতা পালন করতে খাদ্য মন্ত্রণালয়ের প্রায় ১১ মাস লেগে যায়। এসব কাজ সম্পন্ন করে খাদ্য মন্ত্রণালয় এই পদগুলো দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে ২০১৪ সালের ৯ এপ্রিল। ওই প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৪ সালের ১৬ মার্চ অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ৮ম সভার সুপারিশের এই পদগুলোকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা প্রদানসহ বেতনস্কেল পুনঃনির্ধারণে সরকারি মঞ্জুরি জ্ঞাপন করছি। প্রজ্ঞাপনে এ ব্যাপারে দু’টি শর্ত দেওয়া হয়। এতে বলা হয়, (১) এ সকল পদে পদোন্নতির ক্ষেত্রে ফিডার পদের ন্যূনতম যোগ্যতা এইচএসসি পাস থাকার শর্ত রাখতে হবে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে নিয়োগ যোগ্যতা হবে ২য় শ্রেণীর স্নাতক ডিগ্রি। (২) সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।

শুধু তাই নয়, এই প্রজ্ঞাপনে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারদের নতুন বেতন স্কেল নির্ধারণ করা হয় এবং এ বাবদ অতিরিক্ত ব্যয় কোথা থেকে মেটানো হবে তাও বলা হয়। এতে বলা হয়, এ বাবদ যাবতীয় ব্যয় অর্থ বছরের খাদ্য অধিদফতরের বরাদ্দকৃত কোড নং ০৩-৪৮৩৩-০০০০-এর আওতাভুক্ত বিভিন্ন অর্থনৈতিক কোড সম্বলিত খাতের বাজেট বরাদ্দ হতে মিটানো হবে।

অথচ এ প্রজ্ঞাপন জারির মাত্র ১৫ দিনের মাথায় ২৪ এপ্রিল, ২০১৪ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি বিতর্কিত চিঠি ইস্যু করে। এতে বলা হয়, (১) সকল প্রক্রিয়া অনুসরণ না করে জারি করায় ০৯/০৪/২০১৪ তারিখের সরকারি আদেশটি অকার্যকর। খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ ২য় শ্রেণীতে উন্নীতকরণের প্রক্রিয়া শেষ হয়নি বিধায় পদগুলো এখনো ৩য় শ্রেণীভুক্ত; (২) প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক ০৯/০৪/২০১৪ তারিখে জারিকৃত সরকারি আদেশটি বাতিলপূর্বক পদ উন্নীতকরণের সকল শর্ত যথাযথভাবে পূরণ করে পুনরায় সঠিক সরকারি আদেশ জারি করা প্রয়োজন; (৩) প্রশাসনিক মন্ত্রণালয় বিদ্যমান নিয়োগবিধি অনুযায়ী ৩য় শ্রেণীভুক্ত খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদে নিয়োগের বিষয়ে গত ৩০/০১/২০১৪ তারিখের মহামান্য হাইকোর্ট ডিভিশনের আদেশ ও প্রযোজ্য সরকারি বিধিবিধান অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই চিঠির ভাষাই পরিষ্কার করে দিয়েছে, বস্তুত খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদে নিয়োগ বাণিজ্য সম্পন্ন করার উদ্দেশ্যেই পদগুলো ২য় শ্রেণীতে উন্নীতকরণ আদেশ অকার্যকর বা বাতিল করা হয়েছে। যে যুক্তিতে ২য় শ্রেণীতে উন্নীতকরণের আদেশ অকার্যকর বলে উল্লেখ করা হয়েছে সেটি এক্ষেত্রে অগ্রহণযোগ্য। বলা হয়েছে, সকল প্রক্রিয়া অনুসরণ না করে পদগুলো উন্নীতকরণের আদেশ জারি হয়েছে। বাস্তবে তা সত্য নয়। শুধুমাত্র নিয়োগবিধি সংশোধন ছাড়া অন্য সকল প্রক্রিয়াই সম্পন্ন করা হয়েছে।

কিন্তু, নিয়মানুযায়ী পদ উন্নীত করার পরেই নিয়োগবিধি সংশোধন করতে হয়। বিভিন্ন সরকারি দফতরের পদ উন্নীতকরণের ক্ষেত্রে এই নিয়মটিই কার্যকর হয়ে আসছে। সরকারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, সরকারি চাকরির বিধি-বিধান বিশেষজ্ঞ মো. ফিরোজ মিয়ার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, পদ উন্নীতকরণের প্রজ্ঞাপন জারির আগে ওই পদে নিয়োগবিধি সংশোধনের কাজে হাত দেওয়ার কোনো সুযোগ নেই। অর্থ বিভাগের সম্মতি, প্রশাসনিক সংস্কার সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের পর পরই পদ উন্নীতকরণের আদেশ জারি করা হয়। এরপর নিয়োগবিধি সংশোধনের কাজে হাত দেওয়ার নিয়ম রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় ইতোপূর্বে ২৮ ফেব্রুয়ারি, ২০১৩ সম্মতিপত্রের যে চিঠিটি ইস্যু করেছিলো ওই চিঠির ৩ নম্বর শর্ত ছিলো, ‘সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।’ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই শর্ত অনুসরণ করতে হলেও পদ আগে উন্নীত করতে হবে। কারণ, পদ উন্নীতকরণের আদেশ জারি করা ছাড়া এসএসসি পাসধারীদের ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করার পদক্ষেপ নেওয়ার কোনো সুযোগ নেই।

বাস্তবে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের আদেশটি বাতিল করা হয়েছে উদ্দেশ্যমূলকভাবেই। আর এ কারণেই ওই বাতিল আদেশকে চ্যালেঞ্জ করে তেজগাঁও কেন্দ্রীয় সরবরাহ ডিপো’র খাদ্য পরিদর্শক হাইকোর্টে রিট মামলা দায়ের করেন। তিনি গত ৪ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গনির সমন্নয়ে গঠিত বেঞ্চে এ রিট মামলা দায়ের করেন। পরদিন অর্থাৎ ৫ মে, ২০১৪ আদালত এ ব্যাপারে বিস্তারিত আদেশ দেন। আদালত খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোসাম্মাৎ জোহরা খাতুনের স্বাক্ষরে ইস্যু করা ২৪ এপ্রিল, ২০১৪ তারিখের চিঠিটি স্থগিত করেন। উল্লেখ্য, ওই চিঠিতে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার আদেশটি বাতিল করা হয়েছিলো।

রিট মামলাটিতে খাদ্য সচিবসহ মোট ৫ জনকে বিবাদী করা হয়েছে। খাদ্য সচিব ছাড়া অন্য ৪ জন বিবাদী হলেন জনপ্রশাসন সচিব, অর্থসচিব, খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোসাম্মাৎ জোহরা খাতুন এবং খাদ্য অধিদফতরের মহাপরিচালক।

রিট মামলার প্রেক্ষিতে ৫ মে, ২০১৪ আদালত পদ উন্নীতকরণের প্রজ্ঞাপন বাতিলের চিঠি স্থগিত করলেও খাদ্য বিভাগ ও খাদ্য মন্ত্রণালয় আদালতের আদেশকে তোয়াক্কা করেনি। আদালতের এই স্থগিত আদেশের পর খাদ্য পরিদর্শক ও খাদ্য সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপন আর বাতিল হলো না অর্থাৎ প্রজ্ঞাপনটি বহাল থাকলো। ফলে এই পদগুলোতে নিয়োগের সার্বিক ক্ষমতা চলে গেলো সরকারি কর্ম কমিশনের হাতে। কিন্তু, খাদ্য অধিদফতর ও খাদ্য মন্ত্রণালয় আদালতের আদেশের তোয়াক্কা করেনি। আদালতের স্থগিত আদেশের ৩ দিন পর, ৮ মে ২০১৪ খাদ্য পরিদর্শক ৩২৮টি পদে এবং সাইলো সুপারভাইজার ১১টি পদে নতুন নিয়োগের আদেশ জারি করেন খাদ্য অধিদফতরের মহাপরিচালক। সেই নিয়োগ আদেশ অনুযায়ী নতুন নিয়োগপ্রাপ্তরা চাকরিতে যোগ দিয়ে কাজও চালিয়ে যাচ্ছেন।

এমন ন্যক্কারজনকভাবে আদালতের আদেশ লঙ্ঘন করে কর্মচারী নিয়োগ সম্পর্কে খাদ্য অধিদফতরের মহাপরিচালক আহমেদ হোসেন খানের কাছে জানতে চাওয়া হলে তিনি শীর্ষ কাগজের এ প্রতিবেদককে বলেন, আমরা তখনো আদালতের আদেশের কোনো কপি হাতে পাইনি। শুধু এডভোকেটের একটা কাগজ পেয়েছি। কিন্তু, আদালতের আদেশের কপি হাতে না পেলে তো শুধু এডভোকেটের কাগজের ওপর বিশ্বাস করা যায় না।

আদালতের আদেশের কপি অথবা সার্টিফাইড কপি তৈরি হতে কিছুটা সময় লাগে। এর আগে এডভোকেট সার্টিফিকেট পেলে আইনানুযায়ী সেটা গ্রহণযোগ্য এবং সেই নির্দেশনা অনুযায়ীই কাজ করতে হয়। আপনারা তা করেননি। এতে আদালত অবমাননা হয়েছে। সরকারি নীতিমালাও লঙ্ঘিত হয়েছে। কারণ, এ পদগুলো দ্বিতীয় শ্রেণীর হওয়ায় নিয়োগের সার্বিক ক্ষমতা আপনার হাতে নেই, তারপরও আপনি পিএসসি’র সুপারিশ ছাড়া নিয়োগ দিয়েছেন। এমন কথার জবাবে ডিজি আহমেদ হোসেন খান বলেন, দেখুন, এতে আমার করার কিছুই নেই। মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ীই আমি কাজ করেছি। তিনি বলেন, এসব বিষয়ে খাদ্য সচিব মহোদয় সব জানেন। তিনিই সব বলতে পারবেন। আপনি তাকে জিজ্ঞেস করুন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মুশফেকা ইফফাৎ-এর কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ বিষয়ে আদালতের কোনো আদেশ আছে কিনা বা আদালতের আদেশ লঙ্ঘিত হয়েছে কিনা- আমি কিছুই জানি না। খাদ্য অধিদফতরের ডিজি এসব পদের নিয়োগকারী কর্তৃপক্ষ। তিনিই এসব পদে নিয়োগের আদেশ জারি করেছেন। কাজেই নিয়োগের সার্বিক ঘটনাবলী সম্পর্কে তিনিই ভালো বলতে পারবেন।

ডিজি তো আপনার কথা বলছেন, আপনিই নাকি সব জানেন? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজি এটা বলতে পারেন না। এই নিয়োগের পুরো দায়-দায়িত্ব ডিজির। এর বাইরে আমি কিছুই জানি না।

Tag :
জনপ্রিয় সংবাদ

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা

হাইকোর্টের আদেশ লঙ্ঘন করে খাদ্য অধিদফতরে নিয়োগ কেলেংকারি

আপডেট টাইম : ০২:২৬:১৯ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২৪ জুলাই ২০১৪

images_387ফারুক আহম্মেদ সুজন : খাদ্য অধিদফতরের কর্মচারী নিয়োগে ব্যাপক অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে। বিশেষ করে ফুড ইন্সপেক্টর ও সাইলো সুপারভাইজার নিয়োগের ক্ষেত্রে আদালতের আদেশকেও তোয়াক্কা করা হয়নি। বড় অংকের নিয়োগ বাণিজ্য করতে গিয়ে আদালতের আদেশ লঙ্ঘন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পর্যায়ের পদ ইতোপূর্বে তৃতীয় শ্রেণীভুক্ত ছিলো। নিয়োগ প্রক্রিয়া চলাকালে এই পদগুলো দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করে। ফলে সেই থেকে এসব পদে নিয়োগের ক্ষমতা পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি)’র হাতে চলে যায়। এতে নিয়োগ বাণিজ্যের সঙ্গে জড়িতরা বিপাকে পড়ে। এরা তড়িঘড়ি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করে। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রথমে জানানো হয়, যেহেতু পদগুলো ইতোমধ্যে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়েছে তাই এসব পদে নিয়োগের কর্তৃত্ব পিএসসি’র হাতে চলে গেছে। পিএসসি’র সুপারিশ ছাড়া এই পদগুলোতে লোক নিয়োগ করা যাবে না। পরবর্তীতে খাদ্য অধিদফতর ও মন্ত্রণালয়ের দুর্নীতিবাজরা এক্ষেত্রে এক ধরনের জালিয়াতির আশ্রয় নেয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ে তদবির চালিয়ে এরা খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপন অকার্যকর বা বাতিল করার ব্যবস্থা করে। কিন্তু, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই নিয়মবহির্ভূত পদক্ষেপ স্থগিত করে হাইকোর্ট। এর সঙ্গে রুলও জারি করে হাইকোর্ট। ‘খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণ বাতিলের আদেশ কেন বাতিল করা হবে না’ খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য অধিদফতরের কাছে জবাব চাওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরবর্তী চিঠি হাইকোর্ট স্থগিতের পর খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপনটি বহাল হয়। এতে এসব পদে কর্মচারী নিয়োগের ক্ষমতা আর খাদ্য অধিদফতরের হাতে থাকলো না। কিন্তু অবাক ব্যাপার হলো, হাইকোর্টের এই স্থগিত আদেশকে তোয়াক্কা করেনি খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতর। তারা একে চাপা দিয়ে রেখে পদগুলো তৃতীয় শ্রেণীর হিসেবে ধরে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যায় এবং তড়িঘড়ি করে নিয়োগপত্রও জারি করে। নিয়োগ আদেশ অনুযায়ী নিয়োগপ্রাপ্তরা চাকরিতে যোগ দেন এবং কাজও শুরু করেন।

হাইকোর্টের এই আদেশ লক্সঘন সম্পর্কে খাদ্যসচিব এবং খাদ্য অধিদফতরের ডিজি পরস্পরকে দোষারোপ করছেন। ডিজি বলছেন, নিয়োগের সকল কার্যক্রম মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের নিয়ন্ত্রণাধীন। আমরা যা কিছু করেছি তা সচিব মহোদয়ের নির্দেশ অনুযায়ীই। অন্যদিকে খাদ্য সচিবের বক্তব্য হলো, তিনি আদালতের ওই স্থগিত আদেশ সম্পর্কে কিছুই জানেন না। তাকে এ বিষয়ে জানানোই হয়নি। তিনি বলেন, খাদ্য অধিদফতরের কর্মচারীদের নিয়োগকারী কর্তৃপক্ষ ডিজি। নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে তিনিই সব বলতে পারবেন, কেন আদালতের আদেশ লক্সঘন করে কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, ইন্সপেক্টর ৩২৮টি এবং সাইলো সুপার ১১টি পদে এ নিয়োগ দেওয়া হয়েছে। এতে মোটা অংকের অর্থের লেনদেন হয়েছে। নিয়োগের আগে প্রতিটি পদের দাম হাঁকা হয়েছিলো ১০/১২ লাখ টাকা করে। অর্থের লেনদেন বেশ আগেই হয়ে গিয়েছিলো। আর এ কারণেই দুর্নীতিবাজরা এতোটা বেপরোয়া হয়ে উঠেছিলো যে, আদালতের আদেশ লঙ্ঘন করতেও তারা কুণ্ঠাবোধ করেনি।

উল্লেখ্য, এর আগে উপ-পরিদর্শক, সহকারী উপ-পরিদর্শক (এসিসটেন্ট সাব ইন্সপেক্টর), উচ্চমান সহকারী, নিরীক্ষকসহ ৮টি ক্যাটাগরিতে মোট ৮৪৩ জনকে নিয়োগ দেওয়া হয়। ওই নিয়োগ নিয়েও অনেক ঘটনা ঘটেছে। অবৈধ অর্থের লেনদেন করতে গিয়ে নিয়োগের অনুমতিই শেষ হয়ে যাচ্ছিলো। গত ১৮ এপ্রিল ছিলো নিয়োগের অনুমতির শেষ দিন। অবশেষে এর মাত্র ১ দিন আগে তড়িঘড়ি করে ১৭ এপ্রিল এই পদগুলোতে নিয়োগ দেওয়া হয়।

খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শক ও সমমানের পদ ১৬৬৭টি এবং সাইলো সুপারভাইজার পদ ৬৯টি। ২০১২ সালের ২১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়কে লেখা খাদ্য মন্ত্রণালয়ের এক চিঠিতে এই পদগুলো দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণের জন্য সম্মতি চাওয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত সম্মতি দেয় ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সওব্য-৭ শাখার সিনিয়র এসাইনমেন্ট অফিসার সাবরিনা শারমিন জামান স্বাক্ষরিত ওই সম্মতিপত্রে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদফতরের খাদ্য পরিদর্শক ও সমমানের ১৬৬৭টি পদ ও সাইলো সুপারভাইজারদের ৬৯টি পদকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণে নিম্নবর্ণিত শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো:

শর্ত: (১) অর্থ বিভাগের সম্মতি গ্রহণসহ অন্যান্য সকল আনুষ্ঠানিকতা অবশ্যই পালন করতে হবে; (২) প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন নিতে হবে; (৩) এ সকল পদে পদোন্নতির ক্ষেত্রে ফিডার পদের ন্যূনতম যোগ্যতা এইচএসসি পাস থাকার শর্ত রাখতে হবে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে নিয়োগ যোগ্যতা হবে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি; (৪) সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন, অর্থ বিভাগের সম্মতিসহ অন্যান্য সকল আনুষ্ঠানিকতা পালন করতে খাদ্য মন্ত্রণালয়ের প্রায় ১১ মাস লেগে যায়। এসব কাজ সম্পন্ন করে খাদ্য মন্ত্রণালয় এই পদগুলো দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় উন্নীতকরণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে ২০১৪ সালের ৯ এপ্রিল। ওই প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৪ সালের ১৬ মার্চ অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ৮ম সভার সুপারিশের এই পদগুলোকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা প্রদানসহ বেতনস্কেল পুনঃনির্ধারণে সরকারি মঞ্জুরি জ্ঞাপন করছি। প্রজ্ঞাপনে এ ব্যাপারে দু’টি শর্ত দেওয়া হয়। এতে বলা হয়, (১) এ সকল পদে পদোন্নতির ক্ষেত্রে ফিডার পদের ন্যূনতম যোগ্যতা এইচএসসি পাস থাকার শর্ত রাখতে হবে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে নিয়োগ যোগ্যতা হবে ২য় শ্রেণীর স্নাতক ডিগ্রি। (২) সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।

শুধু তাই নয়, এই প্রজ্ঞাপনে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারদের নতুন বেতন স্কেল নির্ধারণ করা হয় এবং এ বাবদ অতিরিক্ত ব্যয় কোথা থেকে মেটানো হবে তাও বলা হয়। এতে বলা হয়, এ বাবদ যাবতীয় ব্যয় অর্থ বছরের খাদ্য অধিদফতরের বরাদ্দকৃত কোড নং ০৩-৪৮৩৩-০০০০-এর আওতাভুক্ত বিভিন্ন অর্থনৈতিক কোড সম্বলিত খাতের বাজেট বরাদ্দ হতে মিটানো হবে।

অথচ এ প্রজ্ঞাপন জারির মাত্র ১৫ দিনের মাথায় ২৪ এপ্রিল, ২০১৪ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি বিতর্কিত চিঠি ইস্যু করে। এতে বলা হয়, (১) সকল প্রক্রিয়া অনুসরণ না করে জারি করায় ০৯/০৪/২০১৪ তারিখের সরকারি আদেশটি অকার্যকর। খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ ২য় শ্রেণীতে উন্নীতকরণের প্রক্রিয়া শেষ হয়নি বিধায় পদগুলো এখনো ৩য় শ্রেণীভুক্ত; (২) প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক ০৯/০৪/২০১৪ তারিখে জারিকৃত সরকারি আদেশটি বাতিলপূর্বক পদ উন্নীতকরণের সকল শর্ত যথাযথভাবে পূরণ করে পুনরায় সঠিক সরকারি আদেশ জারি করা প্রয়োজন; (৩) প্রশাসনিক মন্ত্রণালয় বিদ্যমান নিয়োগবিধি অনুযায়ী ৩য় শ্রেণীভুক্ত খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদে নিয়োগের বিষয়ে গত ৩০/০১/২০১৪ তারিখের মহামান্য হাইকোর্ট ডিভিশনের আদেশ ও প্রযোজ্য সরকারি বিধিবিধান অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই চিঠির ভাষাই পরিষ্কার করে দিয়েছে, বস্তুত খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদে নিয়োগ বাণিজ্য সম্পন্ন করার উদ্দেশ্যেই পদগুলো ২য় শ্রেণীতে উন্নীতকরণ আদেশ অকার্যকর বা বাতিল করা হয়েছে। যে যুক্তিতে ২য় শ্রেণীতে উন্নীতকরণের আদেশ অকার্যকর বলে উল্লেখ করা হয়েছে সেটি এক্ষেত্রে অগ্রহণযোগ্য। বলা হয়েছে, সকল প্রক্রিয়া অনুসরণ না করে পদগুলো উন্নীতকরণের আদেশ জারি হয়েছে। বাস্তবে তা সত্য নয়। শুধুমাত্র নিয়োগবিধি সংশোধন ছাড়া অন্য সকল প্রক্রিয়াই সম্পন্ন করা হয়েছে।

কিন্তু, নিয়মানুযায়ী পদ উন্নীত করার পরেই নিয়োগবিধি সংশোধন করতে হয়। বিভিন্ন সরকারি দফতরের পদ উন্নীতকরণের ক্ষেত্রে এই নিয়মটিই কার্যকর হয়ে আসছে। সরকারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, সরকারি চাকরির বিধি-বিধান বিশেষজ্ঞ মো. ফিরোজ মিয়ার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, পদ উন্নীতকরণের প্রজ্ঞাপন জারির আগে ওই পদে নিয়োগবিধি সংশোধনের কাজে হাত দেওয়ার কোনো সুযোগ নেই। অর্থ বিভাগের সম্মতি, প্রশাসনিক সংস্কার সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের পর পরই পদ উন্নীতকরণের আদেশ জারি করা হয়। এরপর নিয়োগবিধি সংশোধনের কাজে হাত দেওয়ার নিয়ম রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় ইতোপূর্বে ২৮ ফেব্রুয়ারি, ২০১৩ সম্মতিপত্রের যে চিঠিটি ইস্যু করেছিলো ওই চিঠির ৩ নম্বর শর্ত ছিলো, ‘সংশ্লিষ্ট নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করতে হবে। উক্তরূপ সংশোধিত নিয়োগবিধি অনুযায়ী যথাযথ পদ্ধতিতে ন্যূনতম এসএসসি পাসধারীদের বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ গ্রহণপূর্বক পদায়নের মাধ্যমে ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করতে হবে।’ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই শর্ত অনুসরণ করতে হলেও পদ আগে উন্নীত করতে হবে। কারণ, পদ উন্নীতকরণের আদেশ জারি করা ছাড়া এসএসসি পাসধারীদের ২য় শ্রেণীর পদমর্যাদা কার্যকর করার পদক্ষেপ নেওয়ার কোনো সুযোগ নেই।

বাস্তবে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজারের পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের আদেশটি বাতিল করা হয়েছে উদ্দেশ্যমূলকভাবেই। আর এ কারণেই ওই বাতিল আদেশকে চ্যালেঞ্জ করে তেজগাঁও কেন্দ্রীয় সরবরাহ ডিপো’র খাদ্য পরিদর্শক হাইকোর্টে রিট মামলা দায়ের করেন। তিনি গত ৪ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গনির সমন্নয়ে গঠিত বেঞ্চে এ রিট মামলা দায়ের করেন। পরদিন অর্থাৎ ৫ মে, ২০১৪ আদালত এ ব্যাপারে বিস্তারিত আদেশ দেন। আদালত খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোসাম্মাৎ জোহরা খাতুনের স্বাক্ষরে ইস্যু করা ২৪ এপ্রিল, ২০১৪ তারিখের চিঠিটি স্থগিত করেন। উল্লেখ্য, ওই চিঠিতে খাদ্য পরিদর্শক ও সাইলো সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার আদেশটি বাতিল করা হয়েছিলো।

রিট মামলাটিতে খাদ্য সচিবসহ মোট ৫ জনকে বিবাদী করা হয়েছে। খাদ্য সচিব ছাড়া অন্য ৪ জন বিবাদী হলেন জনপ্রশাসন সচিব, অর্থসচিব, খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোসাম্মাৎ জোহরা খাতুন এবং খাদ্য অধিদফতরের মহাপরিচালক।

রিট মামলার প্রেক্ষিতে ৫ মে, ২০১৪ আদালত পদ উন্নীতকরণের প্রজ্ঞাপন বাতিলের চিঠি স্থগিত করলেও খাদ্য বিভাগ ও খাদ্য মন্ত্রণালয় আদালতের আদেশকে তোয়াক্কা করেনি। আদালতের এই স্থগিত আদেশের পর খাদ্য পরিদর্শক ও খাদ্য সুপারভাইজার পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীতকরণের প্রজ্ঞাপন আর বাতিল হলো না অর্থাৎ প্রজ্ঞাপনটি বহাল থাকলো। ফলে এই পদগুলোতে নিয়োগের সার্বিক ক্ষমতা চলে গেলো সরকারি কর্ম কমিশনের হাতে। কিন্তু, খাদ্য অধিদফতর ও খাদ্য মন্ত্রণালয় আদালতের আদেশের তোয়াক্কা করেনি। আদালতের স্থগিত আদেশের ৩ দিন পর, ৮ মে ২০১৪ খাদ্য পরিদর্শক ৩২৮টি পদে এবং সাইলো সুপারভাইজার ১১টি পদে নতুন নিয়োগের আদেশ জারি করেন খাদ্য অধিদফতরের মহাপরিচালক। সেই নিয়োগ আদেশ অনুযায়ী নতুন নিয়োগপ্রাপ্তরা চাকরিতে যোগ দিয়ে কাজও চালিয়ে যাচ্ছেন।

এমন ন্যক্কারজনকভাবে আদালতের আদেশ লঙ্ঘন করে কর্মচারী নিয়োগ সম্পর্কে খাদ্য অধিদফতরের মহাপরিচালক আহমেদ হোসেন খানের কাছে জানতে চাওয়া হলে তিনি শীর্ষ কাগজের এ প্রতিবেদককে বলেন, আমরা তখনো আদালতের আদেশের কোনো কপি হাতে পাইনি। শুধু এডভোকেটের একটা কাগজ পেয়েছি। কিন্তু, আদালতের আদেশের কপি হাতে না পেলে তো শুধু এডভোকেটের কাগজের ওপর বিশ্বাস করা যায় না।

আদালতের আদেশের কপি অথবা সার্টিফাইড কপি তৈরি হতে কিছুটা সময় লাগে। এর আগে এডভোকেট সার্টিফিকেট পেলে আইনানুযায়ী সেটা গ্রহণযোগ্য এবং সেই নির্দেশনা অনুযায়ীই কাজ করতে হয়। আপনারা তা করেননি। এতে আদালত অবমাননা হয়েছে। সরকারি নীতিমালাও লঙ্ঘিত হয়েছে। কারণ, এ পদগুলো দ্বিতীয় শ্রেণীর হওয়ায় নিয়োগের সার্বিক ক্ষমতা আপনার হাতে নেই, তারপরও আপনি পিএসসি’র সুপারিশ ছাড়া নিয়োগ দিয়েছেন। এমন কথার জবাবে ডিজি আহমেদ হোসেন খান বলেন, দেখুন, এতে আমার করার কিছুই নেই। মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ীই আমি কাজ করেছি। তিনি বলেন, এসব বিষয়ে খাদ্য সচিব মহোদয় সব জানেন। তিনিই সব বলতে পারবেন। আপনি তাকে জিজ্ঞেস করুন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মুশফেকা ইফফাৎ-এর কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ বিষয়ে আদালতের কোনো আদেশ আছে কিনা বা আদালতের আদেশ লঙ্ঘিত হয়েছে কিনা- আমি কিছুই জানি না। খাদ্য অধিদফতরের ডিজি এসব পদের নিয়োগকারী কর্তৃপক্ষ। তিনিই এসব পদে নিয়োগের আদেশ জারি করেছেন। কাজেই নিয়োগের সার্বিক ঘটনাবলী সম্পর্কে তিনিই ভালো বলতে পারবেন।

ডিজি তো আপনার কথা বলছেন, আপনিই নাকি সব জানেন? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজি এটা বলতে পারেন না। এই নিয়োগের পুরো দায়-দায়িত্ব ডিজির। এর বাইরে আমি কিছুই জানি না।