অপরাহ্ন, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ , সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল
শিরোনাম :
Logo যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা Logo বগুড়ায় ৮টি ধারালো অস্ত্রসহ ২ জন গ্রেফতার Logo ফায়ার ও পরিবেশ ছাড়পত্র জানতে চাওয়াতে ম্যানেজার সাকিল, সাংবাদিকের সাথে অশুভ আচরণ। Logo প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সব প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ Logo তীব্র তাপদাহে ফলদ ও বনজ বৃক্ষরোপণ Logo বগুড়া জেলা পুলিশের সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজ অনুষ্ঠিত Logo বগুড়ায় একটি বাসায় প্রচন্ড বিস্ফোরণ আহত তিন জন Logo বগুড়া সোনাতলায় ৩ শতাধিক বৃক্ষরোপন করলেন ছাত্রলীগ নেতা Logo লালমনিরহাটে চীফ জুডিশিয়াল ও অতিরিক্ত জুডিশিয়াল প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। Logo বাউফলে বৃষ্টির জন্য ইস্তিস্কা সালাত অনুষ্ঠিত।

রোজা নিষিদ্ধ করে কী ম্যাসেজ দিতে চায় চীন

china-1_389রহমত, বরকত, মাগফেরাতের মাস রমজান। বিশ্ব মুসলিম যে মাসে সবচেয়ে বেশি উৎফুল্ল থাকে সিয়াম পালনে। আল্লাহর সান্নিধ্যে যাওয়ার জন্য ক্ষুধার মত যন্ত্রণাময় প্রতিকূলতাকেও হাসিমুখে মেনে নেয় রমজানে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহারসহ যাবতীয় ইন্দ্রিয় তৃপ্তি থেকে বিরত থেকে দিনরাত ইবাদতে মশগুল থেকে আল্লাহ প্রেমে বিভোর থাকে। সাহরি, ইফতার, তারাবী সব মিলে এ যেন এক ভিন্নধর্মী উৎসব। তবে এ রকম উৎসবে যখন প্রতিবন্ধক সৃষ্টি হয় তখন বিব্রত হয়ে যায় মুসলিম বিশ্ব।

এবার সেরকম একটি ঘটনাই ঘটেছে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে। সেখানে সরকারি কর্মকর্তাদের পবিত্র রমজানের রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জিনজিয়াং প্রদেশের কয়েকটি সরকারি দফতরে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। সরকারি একটি দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, সরকারি কর্মকর্তারা রোজা বা ধর্মীয় অন্য কোনো আচার-অনুষ্ঠান পালন করতে পারবেন না।

রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ওয়েবসাইটে বলা হয়েছে, রোজা রাখার এ নিষেধাজ্ঞা ক্ষমতাসীন দলের সদস্য, শিক্ষক এবং তরুণদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

জিনজিয়াং প্রদেশের একটি আবহাওয়া দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, উচ্চতর কর্তৃপক্ষের আদেশ অনুযায়ী এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীনের এহেন আচরণে বিব্রত হয়ে পড়েছে গোটা মুসলিম বিশ্ব সেই সাথে ব্যথিতও। যে চীন সম্পর্কে রাসূল (সা.) বলেছেন, ‘জ্ঞান অর্জনের জন্য সুদূর চীনে যাও।’ সেই চীন যেন আজ অন্ধকার যুগের মত আচরণ করছে। তাই চীনা মুসলিমদের জন্য দোয়া করছে গোটা মুসলিম বিশ্ব।

চীনের আরেক কাণ্ড

রোজা নিষিদ্ধ করেই চুপ থাকেনি চীন, রাজনৈতিকভাবে ভারতের দিকেও বাড়িয়েছে হাত। নিজের নতুন মানচিত্রে ভারতের অরুণাচলকে অন্তর্ভুক্ত করেছে চীন। অরুণাচল নিয়ে ভারতের সঙ্গে এবং চীন সাগর নিয়ে প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে দীর্ঘদিন থেকে বিরোধ রয়েছে চীনের।

নতুন একটি মানচিত্র প্রকাশ করে ফের বিতর্ক উস্কে দিয়েছে চীন। এতে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণ চীন সাগরকে বেইজিং তার অংশ হিসেবে দেখিয়েছে। আগের মানচিত্রগুলোয় চীন বিতর্কিত ওইসব অঞ্চলকে আলাদা চিহ্ন দিয়ে চিত্রিত করত।

ভারত এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। পাশাপাশি অরুণাচল প্রদেশ সরকারও এর নিন্দা জানায়। মানচিত্র সম্পর্কে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন পিপলস ডেইলি বলেছে, চীনের নাগরিকরা এখন দেশের পূর্ণ মানচিত্র সম্পর্কে সম্পূর্ণ ও সরাসরিভাবে জানতে পারবে। যদিও ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির চীন সফরের মধ্যেই এ মানচিত্র প্রকাশ করে বেইজিং। নতুন মানচিত্রে অরুণাচলকে অন্তর্ভুক্ত করে চীন।

দু’দেশের শান্তিপূর্ণ সহাবস্থানের লক্ষ্যে প্রণীত পঞ্চশীলের (পাঁচ নীতি) ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে আনসারি বেইজিং যান। তাছাড়া নতুন মানচিত্রে অরুণাচলের পাশাপাশি জম্মু ও কাশ্মীরের বড় একটি অংশও নিজেদের সীমানার মধ্যে দেখিয়েছে চীন। অপরদিকে গোটা অরুণাচলকে ‘দক্ষিণ তিব্বত’ হিসেবে দেখানো হয়েছে। সীমান্ত নিয়ে কয়েক দশকের বিরোধ রয়েছে ভারত ও চীনের। এ নিয়ে দেশ দুটি ১৯৬২ সালে একটি যুদ্ধেও জড়ায়। শুধু তাই নয়, জাপান, ফিলিপাইন ও ভিয়েতনামের সঙ্গে সমুদ্রসীমা এবং স্থল সীমান্ত নিয়েও ভারতের সঙ্গে চীনের দীর্ঘদিনের বিরোধ রয়েছে।

সীমান্ত প্রতিরক্ষা জোরদারের নির্দেশ

এদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশের স্থল ও সমুদ্র সীমা প্রতিরক্ষা জোরদারের নির্দেশ দিয়েছেন। আঞ্চলিক ভ‚খণ্ড নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিরোধের প্রেক্ষাপটে তিনি এ নির্দেশ দেন। চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ‘জাতীয় বৈঠকে’ বক্তৃতাকালে চীনের সীমান্ত প্রতিরক্ষা সম্পর্কে প্রেসিডেন্ট বলেন, অতীতে আমাদের দেশের দুর্বলতার কারণে অন্যরা সীমান্ত লঙ্ঘনের সুযোগ পেয়েছিল।

এক নজরে চীন

গণপ্রজাতন্ত্রী চীন (চৈনিক : অর্থাৎ ‘মধ্যদেশ’, ম্যান্ডারিন উচ্চারণে : চুংকুও) পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। ১৩০ কোটি জনসংখ্যা অধ্যুষিত চীন পৃথিবীর সবচেয়ে জনবহুল এবং আয়তনের দিক থেকে এশিয়ার সর্ববৃহৎ রাষ্ট্র। এর আয়তন প্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের সমান। পৃথিবীর ৩য় বৃহত্তম রাষ্ট্র চীনের উত্তরে রয়েছে মঙ্গোলিয়া; উত্তর পূর্বে রাশিয়া ও উত্তর কোরিয়া; পূর্বে চীন সাগর; দক্ষিণে ভিয়েতনাম, লাওস, মিয়ানমার, ভারত, ভূটান, নেপাল; দক্ষিণ পশ্চিমে পাকিস্তান; আফগানিস্তান, তাজিকিস্তান, কিরঘিজিস্তান ও কাজাখস্তান। এই ১৪টি দেশ বাদে চীনের পূর্বে পীত সাগরের পাশে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান; দক্ষিণ চীন সাগরের উল্টো দিকে আছে ফিলিপাইন। চীনারা তাদের দেশকে চুংকুও নামে ডাকে, যার অর্থ ‘মধ্যদেশ’ বা ‘মধ্যবর্তী রাজ্য’। ‘চীন’ নামটি বিদেশিদের দেওয়া; এটি সম্ভবত খ্রিস্টপূর্ব ৩য় শতকের ছিন রাজবংশের নামের বিকৃত রূপ।

চীনে বিশ্ব জনসংখ্যার এক-পঞ্চমাংশের বাস। এদের ৯০%-এরও বেশি হল চৈনিক হান জাতির লোক। হান জাতি বাদে চীনে আরও ৫৫টি সংখ্যালঘু জাতির বসবাস করে। এদের মধ্যে আছে তিব্বতি, মঙ্গোল, উইঘুর, ছুয়াং, মিয়াও, য়ি এবং আরও অনেক ছোট ছোট জাতি। হান জাতির লোকদের মধ্যেও অঞ্চলভেদে ভাষাগত পার্থক্য দেখা যায়। যদিও শিক্ষাব্যবস্থায় ও গণমাধ্যমে পুতোংহুয়া নামের একটি সাধারণ ভাষা ব্যবহার করা হয়, আঞ্চলিক কথ্য ভাষাগুলি প্রায়শই পরস্পর বোধগম্য নয়। তবে চিত্রলিপিভিত্তিক লিখন পদ্ধতি ব্যবহার করে বলে সব চীনা উপভাষাই একইভাবে লেখা যায়; এর ফলে গোটা চীন জুড়ে যোগাযোগ সহজ হয়েছে।

পূর্ব ইতিহাস

প্রাচীনকালে চীন ছিল পূর্ব এশিয়ার আধিপত্য বিস্তারকারী সভ্যতা। এ অঞ্চলের অন্যান্য সভ্যতাগুলি, যেমন- জাপানি, কোরীয়, তিব্বতি, ভিয়েতনামী, এদের সবাইকে চীন প্রভাবিত করেছিল। তারা চীনের শিল্পকলা, খাদ্য, বস্তুসংস্কৃতি, দর্শন, সরকার ব্যবস্থা, প্রযুক্তি এবং লিখন পদ্ধতি গ্রহণ ও অনুসরণ করত। বহু শতাব্দী ধরে, বিশেষ করে ৭ম শতাব্দী থেকে ১৪শ’ শতাব্দী পর্যন্ত চীন ছিল বিশ্বের সবচেয়ে অগ্রসর সভ্যতা। কাগজ, ছাপাখানা, বারুদ, চীনামাটি, রেশম এবং দিকনির্ণয়ী কম্পাস সবই চীনে প্রথম উদ্ভাবিত হয় এবং সেখান থেকে বিশ্বের অন্যত্র ছড়িয়ে পড়ে।

ইউরোপীয় শক্তিগুলি পূর্ব এশিয়ায় আগমন করলে চীনের রাজনৈতিক শক্তি বিপদাপন্ন হয়ে পড়বে এমন শঙ্কা বদ্ধমূল হতে থাকে। কেননা চীনের দক্ষিণ-পূর্ব উপকূলের একটি ক্ষুদ্র প্রশাসনিক অঞ্চল ম্যাকাও মধ্য-১৬শ’ শতকে পর্তুগিজ নিয়ন্ত্রণে এবং কাছেই অবস্থিত হংকং ১৮৪০-এর দশকে ব্রিটিশ নিয়ন্ত্রণে চলে যায়। ১৯শ’ শতকে আভ্যন্তরীণ বিপ্লব এবং বিদেশি হস্তক্ষেপের ফলে চীনের শেষ রাজবংশ কিং রাজবংশ দুর্বল হয়ে পড়ে। ১৯১১ সালে চীনা জাতীয়তাবাদীরা শেষ পর্যন্ত এই রাজতন্ত্রের পতন ঘটায়। পরবর্তী বেশ কিছু দশক ধরে একাধিক সামরিক নেতার অন্তর্কোন্দল, জাপানি আক্রমণ এবং সাম্যবাদী ও কুওমিনতাঙের জাতীয়তাবাদী সরকারের মধ্যকার গৃহযুদ্ধ দেশটিকে ছিন্ন বিচ্ছিন্ন করে দেয়। যদিও এর আগে ১৯২৮ সালে জাতীয়তাবাদীরা প্রজাতান্ত্রিক চীন প্রতিষ্ঠা করে।

১৯৪৯ সালে চীনের কমিউনিস্ট পার্টি গৃহযুদ্ধে জয়লাভ করে এবং চীনের মূল ভূখণ্ডে গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্র প্রতিষ্ঠা করে। এ সময় কুওমিনতাঙেরা দ্বীপ প্রদেশ তাইওয়ানে পালিয়ে যায় এবং সেখানে একটি জাতীয়তাবাদী সরকার গঠন করে। জাতীয়তাবাদী সরকারটি তাইওয়ান ও পার্শ্ববর্তী কিছু দ্বীপ নিয়ন্ত্রণ করলেও প্রাথমিকভাবে এটিই বহির্বিশ্বে সমগ্র চীনের প্রকৃত সরকার হিসেবে স্বীকৃতি লাভ করেছিল। তবে বর্তমানে বেশির ভাগ দেশ মূল ভূখণ্ডের গণপ্রজাতন্ত্রী চীন সরকারকেই চীনের প্রকৃত সরকার হিসেবে গণ্য করে।

১৯৪৯ সালে ক্ষমতায় আসার পর চীনের কমিউনিস্ট সরকার কৃষি ও শিল্পব্যবস্থাকে রাষ্ট্রীয় পরিকল্পনার অধীনে নিয়ে আসে। ১৯৭০-এর দশকের শেষ থেকে সরকার অবশ্য অর্থনৈতিক সংস্কার সাধন করে যাতে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পায়। ১৯৮০ ও ১৯৯০-এর দশকে আরও সংস্কারের ফলে চীনা অর্থনীতি ১৯৮০ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বছরে ১০% হারে বৃদ্ধি পায়। ফলে ২১শ’ শতকের শুরুতে এসে চীনা অর্থনীতি বিশ্বের অন্যতম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়।

১৯৯৭ সালে চীন ব্রিটেনের কাছ থেকে হংকং-এর নিয়ন্ত্রণ ফিরে পায়। তবে অঞ্চলটি উল্লেখযোগ্য পরিমাণ স্বায়ত্তশাসন বজায় রেখেছে। ১৯৭০-এর দশকের শেষে এসে পর্তুগাল ম্যাকাওকে চীনের একটি প্রশাসনিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয় এবং ১৯৯৯ সালে অঞ্চলটি চীনের কাছে হস্তান্তর করে। ম্যাকাওকেও বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়।

সরকার পদ্ধতি

চীনের রাষ্ট্রীয় পরিষদ অর্থাৎ কেন্দ্রীয় গণ-সরকার দেশের সর্বোচ্চ প্রশাসনিক সংস্থা। রাষ্ট্রীয় পরিষদ চীনের জাতীয় গণ-কংগ্রেস ও তার স্ট্যান্ডিং কমিটির প্রণয়ন করা আইন ও গৃহীত প্রস্তাবগুলো কার্যকরী করে, জাতীয় গণ-কংগ্রেস ও তার স্ট্যান্ডিং কমিটির অর্পিত দায়িত্ব পালন করে এবং তার কাছে কার্যবিবরণী দেয়। রাষ্ট্রীয় পরিষদের দায়িত্ব ও ক্ষমতার আওতার মধ্যে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার, প্রশাসনিক আইনবিধি প্রণয়নের আর সিদ্ধান্ত ও নির্দেশ দেয়ার অধিকার আছে। রাষ্ট্রীয় পরিষদ প্রধানমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী, রাষ্ট্রীয় কাউনসিলার, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, বিভিন্ন কমিটির চেয়ারম্যান, মহা নিরীক্ষক ও মহাসচিব নিয়ে গঠিত। বর্তমানে প্রধানমন্ত্রী হচ্ছেন ওয়েন চিয়া পাও। চীনের রাষ্ট্রীয় পরিষদের অধীনে মোট ২৮টি মন্ত্রণালয় পর্যায়ের বিভাগ আছে, এগুলো হলো: পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, প্রতিরক্ষা বিষয়ক বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যাগত শিল্প কমিশন, জাতীয় সংখ্যালঘু জাতি বিষয়ক কমিশন, গণ-নিরাপত্তা মন্ত্রণালয়, জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়, অভিশংসক বিভাগ, গণ-কল্যাণ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, কর্মচারী ব্যবস্থাপনা মন্ত্রণালয়, শ্রম ও সামাজিক নিশ্চয়তাবিধান মন্ত্রণালয়, রেল মন্ত্রণালয়, যানবাহন মন্ত্রণালয়, রাষ্ট্রীয় ভূমি সম্পদ মন্ত্রণালয়, পূর্ত মন্ত্রণালয়, তথ্য শিল্প মন্ত্রণালয়, জল প্রকল্প মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় লোকসংখ্যা ও পরিবার-পরিকল্পনা কমিশন, চীনা গণব্যাংক ও নিরীক্ষা অধিদফতর।

রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক

গণপ্রজাতান্ত্রিক চীনের রাজনীতি একটি একদলীয় সমাজতান্ত্রিক প্রজাতান্ত্রিক কাঠামোয় সংঘটিত হয়। গণচীনের বর্তমান সংবিধানটি ১৯৫৪ সালে প্রথম গৃহীত হয় এবং এতে দেশের শাসনব্যবস্থা ব্যাখ্যা করা হয়েছে। চীনের কমিউনিস্ট পার্টি দেশটির রাষ্ট্রীয় পর্যায়ের কর্মকাণ্ড পরিচালনা করে। দেশের ৭ কোটিরও বেশি লোক কমিউনিস্ট পার্টির সদস্য। ১৯৮০-র দশকের অর্থনৈতিক সংস্কারের পর থেকে চীনে কেন্দ্রীয় সরকারের প্রভাব হ্রাস পেয়েছে এবং স্থানীয় সরকারের নেতাদের প্রতিপত্তি বৃদ্ধি পেয়েছে।

চীনের মৌলিক রাজনৈতিক ব্যবস্থাটি গণকংগ্রেস ব্যবস্থা নামে পরিচিত। গণকংগ্রেস ব্যবস্থা পাশ্চাত্য দেশগুলোর মত নির্বাহী, আইন প্রণয়ন ও বিচার-এই তিন ক্ষমতা পৃথকীকরণ ব্যবস্থা নয়। চীনের সংবিধান অনুযায়ী জাতীয় গণকংগ্রেস চীনের রাষ্ট্রীয় ক্ষমতার সর্বোচ্চ সংস্থা। গণকংগ্রেসের স্থানীয় পর্যায়ের সদস্যরা জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। গণকংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব চীনের গণ-আদালত নামের বিচার ব্যবস্থাকেও নিয়ন্ত্রণ করে।

পররাষ্ট্র নীতি

চীন অবিচলিতভাবে স্বাধীন আর স্বতন্ত্র শান্তিপূর্ণ পররাষ্ট্রনীতি অনুসরণ করে। এই নীতির মৌলিক লক্ষ্য হলো চীনের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভূভাগের অখণ্ডতা রক্ষা করা, চীনের সংস্কার, উন্মুক্ততা আর আধুনিক গঠনকাজের জন্য একটি চমৎকার আন্তর্জাতিক পরিবেশ সৃষ্টি করা এবং বিশ্বশান্তি রক্ষা ও অভিন্ন উন্নয়ন ত্বরান্বিত করা । এর প্রধান প্রধান বিষয় হলো : শুরু থেকে শেষ পর্যন্ত স্বাধীন ও স্বতন্ত্র নীতি অনুসরণ করা, যে কোনও বড় দেশ বা দেশ-গোষ্ঠীর সঙ্গে মিত্রতা না করা, অস্ত্রসজ্জার প্রতিযোগিতায় অংশ না নেওয়া, সামরিক সম্প্রসারণ না করা।

আধিপত্যবাদের বিরোধিতা করা, বিশ্বশান্তি রক্ষা করা, দেশ বড় হোক ছোট হক, শক্তিশালী হোক দুর্বল হোক, গরিব হোক ধনী হোক, সবাই আন্তর্জাতিক সমাজের একই মর্যাদাপ্রাপ্ত সদস্য। রাষ্ট্রে রাষ্ট্রে পরামর্শের মাধ্যমে শান্তিপূর্ণভাবে পরস্পরের দ্বন্দ্ব ও সংঘর্ষ নিষ্পত্তি করা উচিত, বলপ্রয়োগ বা বলপ্রয়োগের দ্বারা হুমকি প্রদর্শন করা উচিত নয়। যে কোনও অজুহাতে অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা।

শান্তিপূর্ণ সহাবস্থানের পঞ্চশীল নীতি আর অন্যান্য গণ-স্বীকৃত আন্তর্জাতিক সম্পর্কের মানদণ্ড আন্তর্জাতিক রাজনীতি ও অর্থনীতির নতুন শৃঙ্খলা প্রতিষ্ঠা করার ভিত্তি হওয়া উচিত।

পরস্পরের সার্বভৌমত্ব আর ভূভাগের অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন, পারস্পরিক অনাক্রমণ, পরস্পরের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা, সমতা আর পারস্পরিক উপকারিতা, শান্তিপূর্ণ সহাবস্থানের পঞ্চশীল নীতির ভিত্তিতে সব দেশের সঙ্গে বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠা ও সম্প্রসারণ করতে চীন ইচ্ছুক।

সার্বিক ক্ষেত্রে বৈদেশিক উন্মুক্তদ্বার নীতি প্রচলন করে সমতা আর পারস্পরিক উপকারিতার নীতির ভিত্তিতে বিশ্বের সব দেশ আর অঞ্চলের সঙ্গে ব্যাপকভাবে বাণিজ্য আদান-প্রদান, অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিজ্ঞান ও সংস্কৃতি যোগাযোগ স্থাপন এবং অভিন্ন সমৃদ্ধি ত্বরান্বিতকরণ।

সক্রিয়ভাবে বহুপাক্ষিক কূটনৈতিক তৎপরতা চালানো বিশ্বশান্তি আর অঞ্চলের স্থিতিশীলতা রক্ষা করার দৃঢ় শক্তি।

চীন-মার্কিন সম্পর্ক

১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট নিক্সন চীন সফর করেন। এ সময় চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র যুক্ত ইশতেহার অর্থাৎ সাংহাই ইশতেহার প্রকাশ করে। এই ইশতেহার বিশ বছর ধরে দু’দেশের মধ্যকার বিচ্ছিন্ন পরিস্থিতির অবসান ঘটায়। ১৯৭৮ সালের ১৬ ডিসেম্বর চীন এবং যুক্তরাষ্ট্র ক‚টনৈতিক সম্পর্ক স্থাপনে একটি যৌথ ইশতেহার প্রকাশ করে। ১৯৭৯ সালের ১ জানুয়ারি চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত পর্যায়ের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। ১৯৮২ সালের ১৭ দু’দেশের ১৭ আগস্ট বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্র কর্তৃক তাইওয়ানে অস্ত্র বিক্রি করার বিষয়টি সমাধানের কৌশল নির্ধারিত হয়। ১৯৮৪ সালের জানুয়ারি মাসে চীনের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফর করেন। এপ্রিল মাসে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান চীন সফর করেন। ১৯৮৫ সালের জুলাই মাসে চীনের প্রেসিডেন্ট লি সিয়েননিয়েন মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেন। এটি চীনের কোনও রাষ্ট্রপ্রধানের প্রথম যুক্তরাষ্ট্র সফর। ১৯৯৮ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী উইলিয়াম কয়েন চীন সফর করেন, চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সমুদ্রে সামরিক নিরাপত্তা সম্পর্কে আলাপ-আলোচনা জোরদার করা সংক্রান্ত দু’দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ২৫ মে চেয়ারম্যান জিয়াং জেমিন আর প্রেসিডেন্ট বিল ক্লিন্টন প্রথমবারের মতো সরাসরি টেলিফোনের মাধ্যমে কথাবার্তা বলেছেন। তারা দক্ষিণ এশিয়ার পরিস্থিতি আর চীন-মার্কিন সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। ২০০২ সালে চীন-মার্কিন সম্পর্কের টানাপোড়েন সত্ত্বেও দুদেশের সম্পর্ক উন্নয়ন ও বিকাশের প্রবণতা বজায় ছিলো। ২১ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট জিয়াং জেমিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট বুশ চীন সফর করেন। দু’দেশের রাষ্ট্রপ্রধান আবার সাক্ষাতে মিলিত হয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আর আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তারা সর্বসম্মতিক্রমে রাজি হয়েছেন যে, চীন-মার্কিন সংলাপ আর সহযোগিতা জোরদার করে সুষ্ঠুভাবে বিরোধ সমাধান করে মিলিতভাবে চীন-মার্কিন গঠনমূলক সহযোগিতা-সম্পর্ককে সামনে এগিয়ে নেওয়া হবে। প্রেসিডেন্ট জিয়াং জেমিন প্রেসিডেন্ট বুশের আমন্ত্রণে অক্টোবরে মেক্সিকোয় এশিয়া আর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা সংস্থার সম্মেলনে অংশ নেওয়ার আগে যুক্তরাষ্ট্র সফর করেন। প্রেসিডেন্ট জিয়াং জেমিন প্রেসিডেন্ট বুশের কাছে চীন-মার্কিন সম্পর্ক উন্নয়নের ব্যাপারে সুষ্ঠুভাবে তাইওয়ান সমস্যা সমাধানে গুরুত্ব আরোপ করেন। প্রেসিডেন্ট বুশ আবার ঘোষণা করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এক চীনের নীতি অনুসরণ করবে এবং তিনটি চীন-মার্কিন যুক্ত ইশতেহার মেনে চলবে। এটা মার্কিন সরকারের দীর্ঘকালের অনুসৃত নীতি এর কোনও পরিবর্তন হয় না। বন্ধু বা শক্র যেই হোক তার সম্পর্কে পূর্ণ ধারণা সবারই থাকা দরকার। চীন বাংলাদেশে অবাধে ব্যবসা করছে। আপাতভাবে প্রতিবেশী ভারত এ দেশকে যতটা না তার পণ্যের বাজার বানিয়েছে তার কোন অংশে কম বানায়নি চীন। বলতে গেলে মানুষ বানানো বাদে সব কিছুই বানিয়ে চীন এদেশে করছে রমরমা ব্যবসা। রমজানে নিজের দেশে রোজার উপর কঠোরতা আরোপ করেই ক্ষান্ত হয়নি। চীনের নকল ডিম আবিষ্কারে বাংলাদেশের বাজারেও উৎকণ্ঠা দেখা দিয়েছে।

তবে রোজা নিষিদ্ধ করে মুসলিম বিশ্বকে কী মেসেজ দিচ্ছে চীন সেটাই এখন দেখার বিষয়।

Tag :
জনপ্রিয় সংবাদ

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা

রোজা নিষিদ্ধ করে কী ম্যাসেজ দিতে চায় চীন

আপডেট টাইম : ০২:৩১:৩৮ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২৪ জুলাই ২০১৪

china-1_389রহমত, বরকত, মাগফেরাতের মাস রমজান। বিশ্ব মুসলিম যে মাসে সবচেয়ে বেশি উৎফুল্ল থাকে সিয়াম পালনে। আল্লাহর সান্নিধ্যে যাওয়ার জন্য ক্ষুধার মত যন্ত্রণাময় প্রতিকূলতাকেও হাসিমুখে মেনে নেয় রমজানে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহারসহ যাবতীয় ইন্দ্রিয় তৃপ্তি থেকে বিরত থেকে দিনরাত ইবাদতে মশগুল থেকে আল্লাহ প্রেমে বিভোর থাকে। সাহরি, ইফতার, তারাবী সব মিলে এ যেন এক ভিন্নধর্মী উৎসব। তবে এ রকম উৎসবে যখন প্রতিবন্ধক সৃষ্টি হয় তখন বিব্রত হয়ে যায় মুসলিম বিশ্ব।

এবার সেরকম একটি ঘটনাই ঘটেছে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে। সেখানে সরকারি কর্মকর্তাদের পবিত্র রমজানের রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জিনজিয়াং প্রদেশের কয়েকটি সরকারি দফতরে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। সরকারি একটি দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, সরকারি কর্মকর্তারা রোজা বা ধর্মীয় অন্য কোনো আচার-অনুষ্ঠান পালন করতে পারবেন না।

রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ওয়েবসাইটে বলা হয়েছে, রোজা রাখার এ নিষেধাজ্ঞা ক্ষমতাসীন দলের সদস্য, শিক্ষক এবং তরুণদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

জিনজিয়াং প্রদেশের একটি আবহাওয়া দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, উচ্চতর কর্তৃপক্ষের আদেশ অনুযায়ী এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীনের এহেন আচরণে বিব্রত হয়ে পড়েছে গোটা মুসলিম বিশ্ব সেই সাথে ব্যথিতও। যে চীন সম্পর্কে রাসূল (সা.) বলেছেন, ‘জ্ঞান অর্জনের জন্য সুদূর চীনে যাও।’ সেই চীন যেন আজ অন্ধকার যুগের মত আচরণ করছে। তাই চীনা মুসলিমদের জন্য দোয়া করছে গোটা মুসলিম বিশ্ব।

চীনের আরেক কাণ্ড

রোজা নিষিদ্ধ করেই চুপ থাকেনি চীন, রাজনৈতিকভাবে ভারতের দিকেও বাড়িয়েছে হাত। নিজের নতুন মানচিত্রে ভারতের অরুণাচলকে অন্তর্ভুক্ত করেছে চীন। অরুণাচল নিয়ে ভারতের সঙ্গে এবং চীন সাগর নিয়ে প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে দীর্ঘদিন থেকে বিরোধ রয়েছে চীনের।

নতুন একটি মানচিত্র প্রকাশ করে ফের বিতর্ক উস্কে দিয়েছে চীন। এতে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণ চীন সাগরকে বেইজিং তার অংশ হিসেবে দেখিয়েছে। আগের মানচিত্রগুলোয় চীন বিতর্কিত ওইসব অঞ্চলকে আলাদা চিহ্ন দিয়ে চিত্রিত করত।

ভারত এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। পাশাপাশি অরুণাচল প্রদেশ সরকারও এর নিন্দা জানায়। মানচিত্র সম্পর্কে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন পিপলস ডেইলি বলেছে, চীনের নাগরিকরা এখন দেশের পূর্ণ মানচিত্র সম্পর্কে সম্পূর্ণ ও সরাসরিভাবে জানতে পারবে। যদিও ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির চীন সফরের মধ্যেই এ মানচিত্র প্রকাশ করে বেইজিং। নতুন মানচিত্রে অরুণাচলকে অন্তর্ভুক্ত করে চীন।

দু’দেশের শান্তিপূর্ণ সহাবস্থানের লক্ষ্যে প্রণীত পঞ্চশীলের (পাঁচ নীতি) ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে আনসারি বেইজিং যান। তাছাড়া নতুন মানচিত্রে অরুণাচলের পাশাপাশি জম্মু ও কাশ্মীরের বড় একটি অংশও নিজেদের সীমানার মধ্যে দেখিয়েছে চীন। অপরদিকে গোটা অরুণাচলকে ‘দক্ষিণ তিব্বত’ হিসেবে দেখানো হয়েছে। সীমান্ত নিয়ে কয়েক দশকের বিরোধ রয়েছে ভারত ও চীনের। এ নিয়ে দেশ দুটি ১৯৬২ সালে একটি যুদ্ধেও জড়ায়। শুধু তাই নয়, জাপান, ফিলিপাইন ও ভিয়েতনামের সঙ্গে সমুদ্রসীমা এবং স্থল সীমান্ত নিয়েও ভারতের সঙ্গে চীনের দীর্ঘদিনের বিরোধ রয়েছে।

সীমান্ত প্রতিরক্ষা জোরদারের নির্দেশ

এদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশের স্থল ও সমুদ্র সীমা প্রতিরক্ষা জোরদারের নির্দেশ দিয়েছেন। আঞ্চলিক ভ‚খণ্ড নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিরোধের প্রেক্ষাপটে তিনি এ নির্দেশ দেন। চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ‘জাতীয় বৈঠকে’ বক্তৃতাকালে চীনের সীমান্ত প্রতিরক্ষা সম্পর্কে প্রেসিডেন্ট বলেন, অতীতে আমাদের দেশের দুর্বলতার কারণে অন্যরা সীমান্ত লঙ্ঘনের সুযোগ পেয়েছিল।

এক নজরে চীন

গণপ্রজাতন্ত্রী চীন (চৈনিক : অর্থাৎ ‘মধ্যদেশ’, ম্যান্ডারিন উচ্চারণে : চুংকুও) পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। ১৩০ কোটি জনসংখ্যা অধ্যুষিত চীন পৃথিবীর সবচেয়ে জনবহুল এবং আয়তনের দিক থেকে এশিয়ার সর্ববৃহৎ রাষ্ট্র। এর আয়তন প্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের সমান। পৃথিবীর ৩য় বৃহত্তম রাষ্ট্র চীনের উত্তরে রয়েছে মঙ্গোলিয়া; উত্তর পূর্বে রাশিয়া ও উত্তর কোরিয়া; পূর্বে চীন সাগর; দক্ষিণে ভিয়েতনাম, লাওস, মিয়ানমার, ভারত, ভূটান, নেপাল; দক্ষিণ পশ্চিমে পাকিস্তান; আফগানিস্তান, তাজিকিস্তান, কিরঘিজিস্তান ও কাজাখস্তান। এই ১৪টি দেশ বাদে চীনের পূর্বে পীত সাগরের পাশে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান; দক্ষিণ চীন সাগরের উল্টো দিকে আছে ফিলিপাইন। চীনারা তাদের দেশকে চুংকুও নামে ডাকে, যার অর্থ ‘মধ্যদেশ’ বা ‘মধ্যবর্তী রাজ্য’। ‘চীন’ নামটি বিদেশিদের দেওয়া; এটি সম্ভবত খ্রিস্টপূর্ব ৩য় শতকের ছিন রাজবংশের নামের বিকৃত রূপ।

চীনে বিশ্ব জনসংখ্যার এক-পঞ্চমাংশের বাস। এদের ৯০%-এরও বেশি হল চৈনিক হান জাতির লোক। হান জাতি বাদে চীনে আরও ৫৫টি সংখ্যালঘু জাতির বসবাস করে। এদের মধ্যে আছে তিব্বতি, মঙ্গোল, উইঘুর, ছুয়াং, মিয়াও, য়ি এবং আরও অনেক ছোট ছোট জাতি। হান জাতির লোকদের মধ্যেও অঞ্চলভেদে ভাষাগত পার্থক্য দেখা যায়। যদিও শিক্ষাব্যবস্থায় ও গণমাধ্যমে পুতোংহুয়া নামের একটি সাধারণ ভাষা ব্যবহার করা হয়, আঞ্চলিক কথ্য ভাষাগুলি প্রায়শই পরস্পর বোধগম্য নয়। তবে চিত্রলিপিভিত্তিক লিখন পদ্ধতি ব্যবহার করে বলে সব চীনা উপভাষাই একইভাবে লেখা যায়; এর ফলে গোটা চীন জুড়ে যোগাযোগ সহজ হয়েছে।

পূর্ব ইতিহাস

প্রাচীনকালে চীন ছিল পূর্ব এশিয়ার আধিপত্য বিস্তারকারী সভ্যতা। এ অঞ্চলের অন্যান্য সভ্যতাগুলি, যেমন- জাপানি, কোরীয়, তিব্বতি, ভিয়েতনামী, এদের সবাইকে চীন প্রভাবিত করেছিল। তারা চীনের শিল্পকলা, খাদ্য, বস্তুসংস্কৃতি, দর্শন, সরকার ব্যবস্থা, প্রযুক্তি এবং লিখন পদ্ধতি গ্রহণ ও অনুসরণ করত। বহু শতাব্দী ধরে, বিশেষ করে ৭ম শতাব্দী থেকে ১৪শ’ শতাব্দী পর্যন্ত চীন ছিল বিশ্বের সবচেয়ে অগ্রসর সভ্যতা। কাগজ, ছাপাখানা, বারুদ, চীনামাটি, রেশম এবং দিকনির্ণয়ী কম্পাস সবই চীনে প্রথম উদ্ভাবিত হয় এবং সেখান থেকে বিশ্বের অন্যত্র ছড়িয়ে পড়ে।

ইউরোপীয় শক্তিগুলি পূর্ব এশিয়ায় আগমন করলে চীনের রাজনৈতিক শক্তি বিপদাপন্ন হয়ে পড়বে এমন শঙ্কা বদ্ধমূল হতে থাকে। কেননা চীনের দক্ষিণ-পূর্ব উপকূলের একটি ক্ষুদ্র প্রশাসনিক অঞ্চল ম্যাকাও মধ্য-১৬শ’ শতকে পর্তুগিজ নিয়ন্ত্রণে এবং কাছেই অবস্থিত হংকং ১৮৪০-এর দশকে ব্রিটিশ নিয়ন্ত্রণে চলে যায়। ১৯শ’ শতকে আভ্যন্তরীণ বিপ্লব এবং বিদেশি হস্তক্ষেপের ফলে চীনের শেষ রাজবংশ কিং রাজবংশ দুর্বল হয়ে পড়ে। ১৯১১ সালে চীনা জাতীয়তাবাদীরা শেষ পর্যন্ত এই রাজতন্ত্রের পতন ঘটায়। পরবর্তী বেশ কিছু দশক ধরে একাধিক সামরিক নেতার অন্তর্কোন্দল, জাপানি আক্রমণ এবং সাম্যবাদী ও কুওমিনতাঙের জাতীয়তাবাদী সরকারের মধ্যকার গৃহযুদ্ধ দেশটিকে ছিন্ন বিচ্ছিন্ন করে দেয়। যদিও এর আগে ১৯২৮ সালে জাতীয়তাবাদীরা প্রজাতান্ত্রিক চীন প্রতিষ্ঠা করে।

১৯৪৯ সালে চীনের কমিউনিস্ট পার্টি গৃহযুদ্ধে জয়লাভ করে এবং চীনের মূল ভূখণ্ডে গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্র প্রতিষ্ঠা করে। এ সময় কুওমিনতাঙেরা দ্বীপ প্রদেশ তাইওয়ানে পালিয়ে যায় এবং সেখানে একটি জাতীয়তাবাদী সরকার গঠন করে। জাতীয়তাবাদী সরকারটি তাইওয়ান ও পার্শ্ববর্তী কিছু দ্বীপ নিয়ন্ত্রণ করলেও প্রাথমিকভাবে এটিই বহির্বিশ্বে সমগ্র চীনের প্রকৃত সরকার হিসেবে স্বীকৃতি লাভ করেছিল। তবে বর্তমানে বেশির ভাগ দেশ মূল ভূখণ্ডের গণপ্রজাতন্ত্রী চীন সরকারকেই চীনের প্রকৃত সরকার হিসেবে গণ্য করে।

১৯৪৯ সালে ক্ষমতায় আসার পর চীনের কমিউনিস্ট সরকার কৃষি ও শিল্পব্যবস্থাকে রাষ্ট্রীয় পরিকল্পনার অধীনে নিয়ে আসে। ১৯৭০-এর দশকের শেষ থেকে সরকার অবশ্য অর্থনৈতিক সংস্কার সাধন করে যাতে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পায়। ১৯৮০ ও ১৯৯০-এর দশকে আরও সংস্কারের ফলে চীনা অর্থনীতি ১৯৮০ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বছরে ১০% হারে বৃদ্ধি পায়। ফলে ২১শ’ শতকের শুরুতে এসে চীনা অর্থনীতি বিশ্বের অন্যতম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়।

১৯৯৭ সালে চীন ব্রিটেনের কাছ থেকে হংকং-এর নিয়ন্ত্রণ ফিরে পায়। তবে অঞ্চলটি উল্লেখযোগ্য পরিমাণ স্বায়ত্তশাসন বজায় রেখেছে। ১৯৭০-এর দশকের শেষে এসে পর্তুগাল ম্যাকাওকে চীনের একটি প্রশাসনিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয় এবং ১৯৯৯ সালে অঞ্চলটি চীনের কাছে হস্তান্তর করে। ম্যাকাওকেও বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়।

সরকার পদ্ধতি

চীনের রাষ্ট্রীয় পরিষদ অর্থাৎ কেন্দ্রীয় গণ-সরকার দেশের সর্বোচ্চ প্রশাসনিক সংস্থা। রাষ্ট্রীয় পরিষদ চীনের জাতীয় গণ-কংগ্রেস ও তার স্ট্যান্ডিং কমিটির প্রণয়ন করা আইন ও গৃহীত প্রস্তাবগুলো কার্যকরী করে, জাতীয় গণ-কংগ্রেস ও তার স্ট্যান্ডিং কমিটির অর্পিত দায়িত্ব পালন করে এবং তার কাছে কার্যবিবরণী দেয়। রাষ্ট্রীয় পরিষদের দায়িত্ব ও ক্ষমতার আওতার মধ্যে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার, প্রশাসনিক আইনবিধি প্রণয়নের আর সিদ্ধান্ত ও নির্দেশ দেয়ার অধিকার আছে। রাষ্ট্রীয় পরিষদ প্রধানমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী, রাষ্ট্রীয় কাউনসিলার, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, বিভিন্ন কমিটির চেয়ারম্যান, মহা নিরীক্ষক ও মহাসচিব নিয়ে গঠিত। বর্তমানে প্রধানমন্ত্রী হচ্ছেন ওয়েন চিয়া পাও। চীনের রাষ্ট্রীয় পরিষদের অধীনে মোট ২৮টি মন্ত্রণালয় পর্যায়ের বিভাগ আছে, এগুলো হলো: পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, প্রতিরক্ষা বিষয়ক বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যাগত শিল্প কমিশন, জাতীয় সংখ্যালঘু জাতি বিষয়ক কমিশন, গণ-নিরাপত্তা মন্ত্রণালয়, জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়, অভিশংসক বিভাগ, গণ-কল্যাণ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, কর্মচারী ব্যবস্থাপনা মন্ত্রণালয়, শ্রম ও সামাজিক নিশ্চয়তাবিধান মন্ত্রণালয়, রেল মন্ত্রণালয়, যানবাহন মন্ত্রণালয়, রাষ্ট্রীয় ভূমি সম্পদ মন্ত্রণালয়, পূর্ত মন্ত্রণালয়, তথ্য শিল্প মন্ত্রণালয়, জল প্রকল্প মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় লোকসংখ্যা ও পরিবার-পরিকল্পনা কমিশন, চীনা গণব্যাংক ও নিরীক্ষা অধিদফতর।

রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক

গণপ্রজাতান্ত্রিক চীনের রাজনীতি একটি একদলীয় সমাজতান্ত্রিক প্রজাতান্ত্রিক কাঠামোয় সংঘটিত হয়। গণচীনের বর্তমান সংবিধানটি ১৯৫৪ সালে প্রথম গৃহীত হয় এবং এতে দেশের শাসনব্যবস্থা ব্যাখ্যা করা হয়েছে। চীনের কমিউনিস্ট পার্টি দেশটির রাষ্ট্রীয় পর্যায়ের কর্মকাণ্ড পরিচালনা করে। দেশের ৭ কোটিরও বেশি লোক কমিউনিস্ট পার্টির সদস্য। ১৯৮০-র দশকের অর্থনৈতিক সংস্কারের পর থেকে চীনে কেন্দ্রীয় সরকারের প্রভাব হ্রাস পেয়েছে এবং স্থানীয় সরকারের নেতাদের প্রতিপত্তি বৃদ্ধি পেয়েছে।

চীনের মৌলিক রাজনৈতিক ব্যবস্থাটি গণকংগ্রেস ব্যবস্থা নামে পরিচিত। গণকংগ্রেস ব্যবস্থা পাশ্চাত্য দেশগুলোর মত নির্বাহী, আইন প্রণয়ন ও বিচার-এই তিন ক্ষমতা পৃথকীকরণ ব্যবস্থা নয়। চীনের সংবিধান অনুযায়ী জাতীয় গণকংগ্রেস চীনের রাষ্ট্রীয় ক্ষমতার সর্বোচ্চ সংস্থা। গণকংগ্রেসের স্থানীয় পর্যায়ের সদস্যরা জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। গণকংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব চীনের গণ-আদালত নামের বিচার ব্যবস্থাকেও নিয়ন্ত্রণ করে।

পররাষ্ট্র নীতি

চীন অবিচলিতভাবে স্বাধীন আর স্বতন্ত্র শান্তিপূর্ণ পররাষ্ট্রনীতি অনুসরণ করে। এই নীতির মৌলিক লক্ষ্য হলো চীনের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভূভাগের অখণ্ডতা রক্ষা করা, চীনের সংস্কার, উন্মুক্ততা আর আধুনিক গঠনকাজের জন্য একটি চমৎকার আন্তর্জাতিক পরিবেশ সৃষ্টি করা এবং বিশ্বশান্তি রক্ষা ও অভিন্ন উন্নয়ন ত্বরান্বিত করা । এর প্রধান প্রধান বিষয় হলো : শুরু থেকে শেষ পর্যন্ত স্বাধীন ও স্বতন্ত্র নীতি অনুসরণ করা, যে কোনও বড় দেশ বা দেশ-গোষ্ঠীর সঙ্গে মিত্রতা না করা, অস্ত্রসজ্জার প্রতিযোগিতায় অংশ না নেওয়া, সামরিক সম্প্রসারণ না করা।

আধিপত্যবাদের বিরোধিতা করা, বিশ্বশান্তি রক্ষা করা, দেশ বড় হোক ছোট হক, শক্তিশালী হোক দুর্বল হোক, গরিব হোক ধনী হোক, সবাই আন্তর্জাতিক সমাজের একই মর্যাদাপ্রাপ্ত সদস্য। রাষ্ট্রে রাষ্ট্রে পরামর্শের মাধ্যমে শান্তিপূর্ণভাবে পরস্পরের দ্বন্দ্ব ও সংঘর্ষ নিষ্পত্তি করা উচিত, বলপ্রয়োগ বা বলপ্রয়োগের দ্বারা হুমকি প্রদর্শন করা উচিত নয়। যে কোনও অজুহাতে অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা।

শান্তিপূর্ণ সহাবস্থানের পঞ্চশীল নীতি আর অন্যান্য গণ-স্বীকৃত আন্তর্জাতিক সম্পর্কের মানদণ্ড আন্তর্জাতিক রাজনীতি ও অর্থনীতির নতুন শৃঙ্খলা প্রতিষ্ঠা করার ভিত্তি হওয়া উচিত।

পরস্পরের সার্বভৌমত্ব আর ভূভাগের অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন, পারস্পরিক অনাক্রমণ, পরস্পরের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা, সমতা আর পারস্পরিক উপকারিতা, শান্তিপূর্ণ সহাবস্থানের পঞ্চশীল নীতির ভিত্তিতে সব দেশের সঙ্গে বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠা ও সম্প্রসারণ করতে চীন ইচ্ছুক।

সার্বিক ক্ষেত্রে বৈদেশিক উন্মুক্তদ্বার নীতি প্রচলন করে সমতা আর পারস্পরিক উপকারিতার নীতির ভিত্তিতে বিশ্বের সব দেশ আর অঞ্চলের সঙ্গে ব্যাপকভাবে বাণিজ্য আদান-প্রদান, অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিজ্ঞান ও সংস্কৃতি যোগাযোগ স্থাপন এবং অভিন্ন সমৃদ্ধি ত্বরান্বিতকরণ।

সক্রিয়ভাবে বহুপাক্ষিক কূটনৈতিক তৎপরতা চালানো বিশ্বশান্তি আর অঞ্চলের স্থিতিশীলতা রক্ষা করার দৃঢ় শক্তি।

চীন-মার্কিন সম্পর্ক

১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট নিক্সন চীন সফর করেন। এ সময় চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র যুক্ত ইশতেহার অর্থাৎ সাংহাই ইশতেহার প্রকাশ করে। এই ইশতেহার বিশ বছর ধরে দু’দেশের মধ্যকার বিচ্ছিন্ন পরিস্থিতির অবসান ঘটায়। ১৯৭৮ সালের ১৬ ডিসেম্বর চীন এবং যুক্তরাষ্ট্র ক‚টনৈতিক সম্পর্ক স্থাপনে একটি যৌথ ইশতেহার প্রকাশ করে। ১৯৭৯ সালের ১ জানুয়ারি চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত পর্যায়ের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। ১৯৮২ সালের ১৭ দু’দেশের ১৭ আগস্ট বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্র কর্তৃক তাইওয়ানে অস্ত্র বিক্রি করার বিষয়টি সমাধানের কৌশল নির্ধারিত হয়। ১৯৮৪ সালের জানুয়ারি মাসে চীনের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফর করেন। এপ্রিল মাসে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান চীন সফর করেন। ১৯৮৫ সালের জুলাই মাসে চীনের প্রেসিডেন্ট লি সিয়েননিয়েন মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেন। এটি চীনের কোনও রাষ্ট্রপ্রধানের প্রথম যুক্তরাষ্ট্র সফর। ১৯৯৮ সালের জানুয়ারি মাসে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী উইলিয়াম কয়েন চীন সফর করেন, চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সমুদ্রে সামরিক নিরাপত্তা সম্পর্কে আলাপ-আলোচনা জোরদার করা সংক্রান্ত দু’দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ২৫ মে চেয়ারম্যান জিয়াং জেমিন আর প্রেসিডেন্ট বিল ক্লিন্টন প্রথমবারের মতো সরাসরি টেলিফোনের মাধ্যমে কথাবার্তা বলেছেন। তারা দক্ষিণ এশিয়ার পরিস্থিতি আর চীন-মার্কিন সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। ২০০২ সালে চীন-মার্কিন সম্পর্কের টানাপোড়েন সত্ত্বেও দুদেশের সম্পর্ক উন্নয়ন ও বিকাশের প্রবণতা বজায় ছিলো। ২১ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট জিয়াং জেমিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট বুশ চীন সফর করেন। দু’দেশের রাষ্ট্রপ্রধান আবার সাক্ষাতে মিলিত হয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আর আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। তারা সর্বসম্মতিক্রমে রাজি হয়েছেন যে, চীন-মার্কিন সংলাপ আর সহযোগিতা জোরদার করে সুষ্ঠুভাবে বিরোধ সমাধান করে মিলিতভাবে চীন-মার্কিন গঠনমূলক সহযোগিতা-সম্পর্ককে সামনে এগিয়ে নেওয়া হবে। প্রেসিডেন্ট জিয়াং জেমিন প্রেসিডেন্ট বুশের আমন্ত্রণে অক্টোবরে মেক্সিকোয় এশিয়া আর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা সংস্থার সম্মেলনে অংশ নেওয়ার আগে যুক্তরাষ্ট্র সফর করেন। প্রেসিডেন্ট জিয়াং জেমিন প্রেসিডেন্ট বুশের কাছে চীন-মার্কিন সম্পর্ক উন্নয়নের ব্যাপারে সুষ্ঠুভাবে তাইওয়ান সমস্যা সমাধানে গুরুত্ব আরোপ করেন। প্রেসিডেন্ট বুশ আবার ঘোষণা করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এক চীনের নীতি অনুসরণ করবে এবং তিনটি চীন-মার্কিন যুক্ত ইশতেহার মেনে চলবে। এটা মার্কিন সরকারের দীর্ঘকালের অনুসৃত নীতি এর কোনও পরিবর্তন হয় না। বন্ধু বা শক্র যেই হোক তার সম্পর্কে পূর্ণ ধারণা সবারই থাকা দরকার। চীন বাংলাদেশে অবাধে ব্যবসা করছে। আপাতভাবে প্রতিবেশী ভারত এ দেশকে যতটা না তার পণ্যের বাজার বানিয়েছে তার কোন অংশে কম বানায়নি চীন। বলতে গেলে মানুষ বানানো বাদে সব কিছুই বানিয়ে চীন এদেশে করছে রমরমা ব্যবসা। রমজানে নিজের দেশে রোজার উপর কঠোরতা আরোপ করেই ক্ষান্ত হয়নি। চীনের নকল ডিম আবিষ্কারে বাংলাদেশের বাজারেও উৎকণ্ঠা দেখা দিয়েছে।

তবে রোজা নিষিদ্ধ করে মুসলিম বিশ্বকে কী মেসেজ দিচ্ছে চীন সেটাই এখন দেখার বিষয়।